reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মার্চ, ২০২৩

ক্যাম্পাস নিয়ে নবীন শিক্ষার্থীদের ভাবনা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটি আসন বহু শিক্ষার্থীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন। আর সেটি যদি আসে গুচ্ছ ভর্তি পরীক্ষা নামক দীর্ঘ এক ভর্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে তাহলে তো সেই কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণের তৃপ্তি ছাড়িয়ে যায় সব সীমানা। গুচ্ছের দীর্ঘ ভর্তি প্রক্রিয়া শেষে নবীন শিক্ষার্থীদের শ্রেণিতে পাঠদান শুরু হয়েছে গুচ্ছের অন্যতম সমন্বয়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে ক্যাম্পাস। নবীন এ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের ক্যাম্পাস ভাবনা তুলে ধরেছেন- মোহাম্মদ ইয়াছিন ইসলাম

এক নতুন স্বপ্নের ঠিকানা

বিশ্ববিদ্যালয় প্রত্যেক শিক্ষার্থীর কাছে একটি স্বপ্নের ঠিকানা। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নামক ভর্তিযুদ্ধের মাধ্যমে লাখো শিক্ষার্থীর মধ্য থেকে কয়েক হাজার পরিশ্রমী এবং একই সঙ্গে ভাগ্যবান শিক্ষার্থী সুযোগ পায় এই স্বপ্নস্থলে নিজের ঠিকানা গড়ে নিতে। আলহামদুলিল্লাহ, আমিও সেই সৌভাগ্যবানদের একজন। বিশ্ববিদ্যালয় পড়ার স্বপ্ন আমার সেই ছোট্টবেলা থেকে আর এই স্বপ্নের বীজ আমার হৃদয়ে বপন করেছিল আমার সুপারহিরো, আমার আব্বু। যার অবিরাম সাহস চোগানো আর অনুপ্রেরণা ছাড়া এই লক্ষ্যে পৌঁছানো আমার পক্ষে সম্ভব ছিল না। এই কিছুদিন আগেই যখন প্রথমবার পরিবার ছেড়ে এসেছিলাম আমার স্বপ্নের ঠিকানায় তখন মনে হয়েছিল দুনিয়ায় হয়তো আমার একার লড়াই শুরু হলো কিন্তু আমি ভুল ছিলাম, বিশ্ববিদ্যালয় প্রথম দিনটা থেকেই আমি উপলব্ধি করেছি আমি শ্রদ্ধেয় শিক্ষকদের আন্তরিকতা, বড় ভাইবোনদের স্নেহ আর আমার প্রাণপ্রিয় সহপাঠীদের সহযোগিতামূলক ব্যবহার আমাকে কখনো একাকিত্ব উপলব্ধি করতে দেয়নি। এখানে এসে একটা নতুন পরিবার উপহার পেয়েছি তাদের জন্যই। এই ক্যাম্পাস আমাকে আপনার স্বপ্নের দিকে একধাপ এগিয়ে নিয়ে এসেছে।

আফরিনা রশিদ জ্যোতি

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

জবি আমাকে আকৃষ্ট করেছে

যেদিন জবিতে ভর্তি হতে পা রেখেছিলাম সেদিন সবকিছু স্বপ্নের মতো লাগছিল। সেদিন মনে মনে ভাবছিলাম, অনেক ত্যাগ ও কষ্টের নিয়ামত আল্লাহ যেন আমায় দিলেন, আমি আমার সেই স্বপ্নের দুয়ারে দাঁড়িয়ে। সাভার কাকার বাসা থাকার সুবাদে ভর্তি হয়ে প্রথম দিনেই তুরাগ বাসে ভ্রমণ করার সুযোগ পাই। বাসের ভেতরের পরিবেশ আমাকে মুগ্ধ করেছে। যাত্রা শেষে বাসের নাম দিয়েছিলাম দা কিং অব রোড। দীর্ঘ প্রতিক্ষার পর অনেক আগ্রহ নিয়ে প্রথম ক্লাসে অংশগ্রহণ করি। স্যার, ম্যাম, বড় ভাই, বড় আপুদের আন্তরিকতা, স্মার্টনেস দেখে আমি মুগ্ধ হই। এই ছোট্ট ক্যাম্পাসটি সত্যিই আমাকে আকৃষ্ট করেছে।

মো. মাসুদ বিশ্বাস

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

কষ্টের প্রহর পেরিয়ে স্বপ্নছোঁয়া

বিশ্ববিদ্যালয় কোনো একটি শব্দ নয় কিংবা বিস্তৃত জায়গা নিয়ে আকাশচুম্বী বহুতল ভবনের ছড়াছড়ি নয়। বিশ্ববিদ্যালয় একটা স্বপ্ন, আবেগ, অনুভূতির নাম। আন্দোলন, বিপ্লব ও আদর্শ গড়ে তোলার নাম বিশ্ববিদ্যালয়। আমাদের কলেজ জীবনের দুই-তৃতীয়াংশ সময় পাড়ি দিতে হয়েছিল করোনার সঙ্গে যুদ্ধ করে। এরপর পরীক্ষা, রেজাল্ট, ভর্তি কোচিং। ভর্তি পরিক্ষায় পাস করে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের অপেক্ষায় থেকে যখন মরুর মতো হয়ে ছিলাম তখনই আসে বিশ্ববিদ্যালয়ের ডাক। চোখে দুফোঁটা আনন্দ অশ্রু, মুখে একটা মলিন হাসির সঙ্গে মাথা ভর্তি চিন্তা অচেনা জায়গা, অচেনা মানুষ, দূষিত বাতাস সবকিছু মিলিয়ে স্বপ্নপূরণের অঙ্গীকার নিয়ে বাড়ি থেকে বের হওয়া। আমি আজ গর্বিত কারণ জবিয়ান, এই অনুভূতি যেন শেষ পর্যন্ত ধরে রাখতে পারি। জীবনের পথচলার সূচনালগ্নে এই আমার প্রত্যাশা।

তানজিল আহমেদ

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

এক নতুন যাত্রার সূত্রপাত

ঠিক ১ বছর আগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার যে স্বপ্ন দেখতাম, সেটা এখন সত্যি। আমি আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। প্রথম যেদিন ক্লাস করতে এলাম, সেদিন খুব সংশয় বোধ করছিলাম। একদম নতুন পরিবেশ, নতুন মানুষের সঙ্গে সহজে খাপ খাইয়ে নিতে পারব কি না- তা নিয়ে বেশ চিন্তিত ছিলাম। কিন্তু সেই চিন্তা আর বেশিক্ষণ রইল না। খেয়াল করলাম ডিপার্টমেন্টে বিভিন্ন সামাজিক, আর্থিক ও আঞ্চলিক পরিবেশ থেকে আসা শিক্ষার্থী রয়েছে। সবার সঙ্গে মিলেমিশে চলতে পারলে অনেক কিছু শিখতে পারব, তা আমার বুঝতে বাকি রইল না। তাই মনের মধ্যে সবার সঙ্গে বন্ধুত্ব করার আগ্রহ সঞ্চার হলো। এই নতুন যাত্রায় জ্ঞান ও দক্ষতা অর্জনে মগ্ন থাকাই হবে আমাদের নবীনদের প্রধান লক্ষ্য।

মাহমুদা আক্তার মাহিন

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

দীর্ঘ হতাশার পর সুখের প্রাপ্তি

অনেক অপেক্ষার প্রহর গুনতে গুনতে উপস্থিত হলো সেই মাহেন্দ্রক্ষণ, যার জন্য অপেক্ষা করেছি দিব্যি তিন মাস। গুচ্ছের সিস্টেমের কারণে হতাশার মধ্যে নিমজ্জিত অতঃপর চলে এলো সেদিন। ক্যাম্পাসে আসার আগের রাতে চোখে ঘুম নেই সারারাত। শুধু ভেবেছি আর রোমাঞ্চিত হয়েছি। মনে মনে এটা ভেবেছি আর কতক্ষণ পরে পাব আমাদের ঠিকানা? যাই হোক প্রথম দিন ইচ্ছে ছিল ক্যাম্পাসের বাসে করে ইউনিভার্সিটিতে আসব একটু দেরি করায় সেই সুযোগ আর হয়ে ওঠেনি। আস্তে আস্তে ক্যাম্পাসে ঢুকলাম যদিও এর আগে অনেকবার এসেছি ক্যাম্পাসে তার পরও ওইদিন সব যেন নতুন লাগে। উৎকণ্ঠা, আবেগ এবং রোমাঞ্চে এটি আমার সুখের প্রাপ্তি।

আবদুল আলিম

শিক্ষার্থী

সমাজবিজ্ঞান বিভাগ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close