মেহেরাবুল ইসলাম সৌদিপ, জাবি

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

জাবির পাখি মেলায় জবির এনএসসিসি ক্লাবের বাজিমাত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত পাখি মেলায় বাজিমাত করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাব’ (এনএসসিসি)। সংগঠনের প্রতিনিধিত্ব করা দল পাখি দেখা প্রতিযোগিতায় প্রথম স্থান এবং পাখি চেনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে।

‘পাখপাখালি দেশের রত্ন, আসুন সবাই করি যত্ন’ এই প্রতিপাদ্যে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা ২০২৩ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী নানা কর্মসূচি ও প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের নেচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। পাখি দেখা প্রতিযোগিতায় সংগঠনটির মাত্র দুটি দল অংশ নিলেও এই প্রতিযোগিতায় একটি দল প্রথম স্থান অর্জন করে এবং পাখি চেনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করে।

পাখি দেখা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী দলটির নাম ‘স্পটেড ওলেট’। বিজয়ী এই দলের সদস্যরা হলেন সজীব বিশ্বাস, দুর্জয় রাহা অন্তু, মো. সাব্বির আহাম্মেদ ও ফাহিমা আক্তার সুমি। স্পটেড ওলেট দলটিই পরবর্তী সময়ে পাখি চেনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেন। সেই প্রতিযোগিতায় দলের প্রতিনিধিত্ব করেন সজীব বিশ্বাস ও ফাহিমা আক্তার সুমি।

সংগঠনটির সভাপতি সজীব বিশ্বাস বলেন, ‘পাখিরাই প্রকৃতির ধারক বাহক। পাখি টিকে থাকলে প্রকৃতি হবে সুন্দর। এমন আয়োজন আমাদের পাখি সম্পর্কে জানতে আগ্রহী করে, তাদের সুন্দর পরিবেশ নিশ্চিতের বিষয়ে ভাবতে উৎসাহিত করে।’ সাধারণ সম্পাদক মো. তানজিলুর রহমান খাঁন বলেন, ‘পাখিরা হলো প্রকৃতির অনন্য সৃষ্টি। জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে পাখিদের অভয়ারণ্য গড়ে তুলতে হবে।’ এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close