আজহার মাহমুদ

  ৩১ জানুয়ারি, ২০২৩

তারা পড়াশোনাও করছেন সংসারও করছেন

মুহাম্মদ এরশাদ আবিদ ও তানজিনা সুলতানা দুজনেই শিক্ষার্থী এবং স্বামী-স্ত্রী। গত বছর অর্থাৎ ২০২২ সালের ১৭ মার্চ সামাজিক ও ধর্মীয় রীতি মেনে তারা একজন অন্যজনকে নিজের করে নিয়েছেন। বর্তমানে তাদের বিয়ের ৯ মাস পেরিয়ে ১০ মাস চলছে। বিয়ের সময় যেমন তারা শিক্ষার্থী ছিলেন, এখনো তারা শিক্ষার্থী-ই আছেন। তারা দুজনই একই ক্যাম্পাসে একই কলেজে পড়াশোনা করছেন। চট্টগ্রামের ওমরগণি এমইএস কলেজে দুজনই অনার্স করছেন। বর্তমানে মুহাম্মদ এরশাদ আবিদ হিসাববিজ্ঞান নিয়ে অনার্স চতুর্থ বর্ষে এবং তানজিনা সুলতানা ইংরেজি নিয়ে অনার্স তৃতীয় বর্ষে পড়াশোনা করছেন।

পড়াশোনার মাঝখানেই বিয়ে এবং পড়াশোনার পাশাপাশি সংসার। সবমিলিয়ে তাদের সংসার জীবন কেমন যাচ্ছে জানতে চাইলে দুজনই এক কথায় বলেন, অসম্ভব সুন্দর যাচ্ছে তাদের সংসার জীবন। এই সব কিছুর জন্য তারা সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন।

মজার বিষয় হচ্ছে তারা নিজেরাই পড়াশোনার এবং সংসারের খরচ চালাচ্ছেন। এই বিষয়ে জানতে চাইলে মুহাম্মদ এরশাদ আবিদ বলেন, আমরা দুজনই পড়াশোনার পাশাপাশি টিউশন এবং কোচিংয়ে ক্লাস করাই। শিক্ষার্থীদের পড়িয়ে যা আয় করি তা দিয়েই আমাদের সংসার এবং পড়াশোনার খরচ হয়ে যায়। আমাদের একটা কোচিং সেন্টারও রয়েছে। এই কোচিংয়ে আমি এবং আমার স্ত্রী ক্লাস করাই। আমরা দুজন এতেই সন্তুষ্ট। বর্তমানে আমাদের কোচিং সেন্টারে এইচএসসি, ডিগ্রি, অনার্স সবমিলিয়ে প্রায় ৮০ জনের অধিক শিক্ষার্থী রয়েছে।

সংসার, টিউশনি সবকিছুর ম্যানেজ করে নিজেদের পড়াশোনাটাও কীভাবে চালিয়ে নিচ্ছেন এই বিষয়ে তানজিনা সুলতানা বলেন, আমরা আমাদের কাজ রুটিনভিত্তিক করি। আমাকে আমার স্বামী যথেষ্ট সহযোগিতা করে সংসারের ক্ষেত্রে। আমরা যা করি সব একসঙ্গেই করি। আমাদের টিউশন-কোচিং শেষ হলে আমরা বাসায় এসে নিজেরাও পড়াশোনা করি। এর সঙ্গে সঙ্গে দুজনে মিলে রান্নাটাও করে নিই। তবে আমরা যা-ই করি আমরা সেটা আনন্দ নিয়েই করি। আমাদের এতে কোনো ক্লান্তি নেই।

শুধু তা-ই নয় এই দম্পতির সঙ্গে কথা বলে জানা যায় তারা বিয়ের পর একজন অনার্স তৃতীয় বর্ষ এবং একজন অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়েছে। সেই পরীক্ষাগুলোতেও বেশ ভালো ফলাফল এসেছে। তাদের দুজনের এই প্রেমণ্ডভালোবাসা যেমন অন্য তরুণদের মুগ্ধ করে সেইসঙ্গে তাদের এগিয়ে যাওয়া দেখে অন্যরাও সাহস এবং অনুপ্রেরণা পায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close