মো. ফাহাদ হোসেন, নোবিপ্রবি

  ২৩ জানুয়ারি, ২০২৩

অতিথি পাখির কলকালিতে মুখর নোবিপ্রবি ক্যাম্পাস

অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসের ময়না দ্বীপ। শীতের শুরুতেই ক্যাম্পাসে আগমন ঘটে অতিথি পাখির। আর শীত বাড়তে থাকার সঙ্গে সঙ্গে ক্যাম্পাসের অতিথি পাখির আগমন বাড়িয়ে দিয়েছে ক্যাম্পাসের সৌন্দর্য। প্রকৃতিপ্রেমীদের কাছে ময়না দ্বীপ যেন সৌন্দর্য উপভোগের তীর্থস্থান।

ডিসেম্বরে শেষের দিক থেকে ক্যাম্পাসের ময়না দ্বীপে অতিথি পাখি আসতে শুরু করে। তখন খুব কমসংখ্যক অতিথি পাখি আসে। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে ১০১ একরের ক্যাম্পাসে অতিথি পাখির সংখ্যা বেড়েছে। ময়না দ্বীপ সংলগ্ন জলাশয়ে বিচরণ করতে দেখা যায় হাজারো অতিথি পাখি। নিরাপদ আশ্রয় হিসেবে বিগত বছরগুলোর তুলনায় এ বছর অতিথি পাখির আগমন অনেক বেশি।

অতিথি পাখির কলকাকলি উপভোগ করতে ক্যাম্পাসের অভ্যন্তরীণ শিক্ষার্থীরাই শুধু নয়, আশপাশের বিভিন্ন জায়গা থেকে সৌন্দর্যপ্রেমীরা এখানে আসেন। ময়না দ্বীপের পাশে শান্তিনিকেতনে শিক্ষার্থীদের গানের আসর বসে। পাখির কিচিরমিচির শব্দ সে গানের আসরকে করে আরো প্রাণবন্ত। ব্যস্ত ক্যাম্পাস জীবনের মাঝে একট বিরাম পেতে প্রতিদিনই হাজির হয় শত শত শিক্ষার্থী।

অতিথি পাখির আগমন বিষয়ে নোবিপ্রবি শিক্ষার্থী সাইদুল হক ফয়সাল বলেন, শীতকালে অতিথি পাখির অভিবাসনের চিত্র মিলে বাংলাদেশের নানা জায়গায়। অভিবাসনের এই অপরূপ চিত্রকল্প অঙ্কন করতে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি অংশ নিয়েছে আমার বিশ্ববিদ্যালয়ের ময়নার দ্বীপে। এই পাখিগুলোর আগমনে ময়না দ্বীপ সেজেছে এক নতুন সাজে, শিক্ষার্থীরা চোখজুড়ানো এই দৃশ্য দেখে আনন্দে অভিভূত। ২০১৮ সালের পর পুনরায় এমন দৃশ্য দেখে সবাই আহ্লাদিত। কিন্তু যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ময়নার দ্বীপকে ইজারা দিয়ে দেয়, তখন কি এই অপরূপ দৃশ্যের আর দেখা মিলবে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে শিক্ষার্থীদের মনে।’

প্রতি বছর উত্তরের শীত প্রধান সাইবেরিয়া, মঙ্গোলিয়া, নেপাল, জিনজিয়াং ও ভারত থেকে হাজার হাজার অতিথি পাখি বাংলাদেশে আসে। মূলত অক্টোবরের শেষ ও নভেম্বরের প্রথম দিকেই এরা এ দেশে আসে। আবার মার্চের শেষদিকে ফিরে যায় আপন ঠিকানায়। পাখি বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে মোট ৬৯০ প্রজাতির পাখির মধ্যে প্রায় ৩০০ প্রজাতির অতিথি পাখি রয়েছে। এগুলোর মধ্যে প্রতি বছর ক্যাম্পাসে যেসব পাখি আসে তার মধ্যে বেশির ভাগই হাঁস জাতীয় ও পানিতে বসবাস করে। শিক্ষার্থীদের প্রত্যাশা, যুগ যুগ ধরে যেন অতিথি পাখির অভয়ারণ্য হিসেবে ক্যাম্পাসে আগমন ঘটে লাখো অতিথি পাখির।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close