সানজিদা জান্নাত পিংকি, গবি

  ২২ জানুয়ারি, ২০২৩

চব্বিশের চড়ুইভাতি

দেখতে দেখতে কেটে গেল অনার্সের দেড় বছর। যেন এইতো সেদিন ভর্তি হলাম। সময়ের স্রোতে চঞ্চলমতি মধুর ক্যাম্পাস জীবন ফুরিয়ে যাবে অজান্তেই। বংশী নদীর কোলঘেঁষা সবুজ প্রাঞ্জল ক্যাম্পাস নিয়ে সগৌরবে দাঁড়িয়ে আছে গণ বিশ্ববিদ্যালয় (গবি)। ৩২ একরের এই ক্যাম্পাসটি যেন শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় বাড়ি।

সবুজ ক্যাম্পাসের আলো-বাতাস, মানুষ, লাল ইটের দালান কিংবা প্রতিটি ঘাস-লতাপাতার সঙ্গেই গড়ে উঠেছে নিবিড় সখ্য। সেই সখ্য বাড়াতেই নানা আয়োজন। কনকনে শীতের মাঝেও আরামের ঘুম হারাম করে সকাল সকাল ক্যাম্পাসে হাজির হওয়া। বলছিলাম গবির আইন বিভাগের ২৪তম ব্যাচের চড়ুইভাতি গল্প।

চড়ুইভাতি। শুনলেই মনে পড়ে যায় দূরন্ত শৈশব। মনের মধ্যে পুষে রাখা শৈশব কৈশোরের হাজারো মধুর স্মৃতির মাঝে অন্যতম একটি। যে চড়ুইভাতিতে সবাইকে যার যার বাড়ি থেকে নিয়ে আসতে হতো চাল-ডাল। তেল আর মসলাপাতি জোগাড় করার দায়িত্ব পড়ত কারো কারো ভাগে। জ্বালানির জন্য বনে-বাদাড়ে ঘুরে কুড়িয়ে আনা হতো গাছের নিচে পড়ে থাকা শুকনো পাতা আর চিকন ডাল সংগ্রহের দায়িত্বে থাকত কেউ কেউ। তবে শহুরে জীবনে বিশ্ববিদ্যালয়ে চড়ুইভাতির গল্পটা একটু ভিন্ন।

চড়ুইভাতিতে অন্যতম কাজ হলো চাঁদা তোলা। সেই গুরুত্বপূর্ণ কাজ আগের দিনই সেরে নিয়েছে সাব্বির ও সাজ্জাদ। বাজারের দায়িত্বে থাকা শাহাব, শিপন, আমিনুলসহ বাকিরা যথাসময়ে হাজির বাজার-সদাই নিয়ে। শুরু হয় কাজের ধুম। কাজ ভাগ করে নেয় সবাই। পানি আনা, কাটাকাটি, চাল ধোয়াসহ সবই মিলেমিশে করে ফেলল ইলমা, শ্রাবনী, আসিফ, রনি ও রাফি। এরপরই শুরু রান্নার তোড়জোড়।

রান্নার পাশাপাশি গলা ছেড়ে গান, গল্প, ছবি তোলা ও প্রাণখোলা আড্ডায় পরিবেশ মাতিয়ে রেখেছে টুটুল, রাতুল ও শরীফসহ বাকিরা। কোনো কাজ না পেয়ে বাকিদের জ্বালিয়ে বেড়াচ্ছিল সাব্বির। মারিয়া! সে তো সেলফি তোলাতেই বেশ ব্যস্ত। রান্না শেষে খিচুড়ির মাংস নিয়ে কাড়াকাড়ি। সব মিলিয়ে ষোলকলায় ভরে উঠল দিনটি। চড়ুইভাতি মানে অন্যরকম ব্যাপার। খাবারের চাইতে আনন্দটাই মুখ্য। এই আনন্দ আয়োজনে অন্যমাত্রার জোগান দিয়েছে লিমন স্যারের উপস্থিতি। উৎসবমুখর সময়টা যেন চড়ুই পাখির মতোই ফুরুৎ করে চলে গেল। গবিতে হরহামেশাই এমন আয়োজন দেখা যায়। উৎসবপ্রিয় শিক্ষার্থীরা ক্যাম্পাসকে উৎসবমুখর রাখতেই ভালোবাসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close