আফনান, শাবিপবি

  ৩০ নভেম্বর, ২০২২

‘কিন’-এর বইমেলায় মুখরিত জনমানব

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চিরপরিচিত অর্জুনতলায় অনুষ্ঠিত হলো ‘কিন’ বই উৎসব ২০২২। যার এবারের প্রতিপাদ্য ছিল ‘জ্ঞানচর্চায় বিকশিত হোক মানবতা’। প্রতি বছরই এই বইমেলার আয়োজন করা হয় এবং এর থেকে প্রাপ্ত লভ্যাংশ অসহায় মানুষের সাহায্যার্থে প্রদান করা হয়। এবারের বইমেলা থেকে প্রাপ্ত লভ্যাংশ এক বছরের শিশু বাইল্যাটেরাল প্রোফাউন্ডিং হিয়ারিং লস রোগে আক্রান্ত আহমদ হোসেনের চিকিৎসা বাবদ তার পরিবারের নিকট হস্তান্তর করা হবে।

রবিবার (৬ নভেম্বর) সকাল ১০টায় জমজমাট এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় এই বইমেলার বর্ণাঢ্য আয়োজন। কেক কাটা, টি-শার্ট উন্মোচন ও ফিতা কাটার মধ্য দিয়ে আয়োজিত এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে শিক্ষাবিদ ও ভাষাসৈনিক প্রতিভা মুৎসুদ্দিকে। যিনি সাহসিকতার সঙ্গে ভাষা আন্দোলনে অংশগ্রহণের সঙ্গে সঙ্গে নারী-পুরুষ বৈষম্য দূরীকরণ ও নারী শিক্ষার জন্য কাজ করে যাচ্ছেন। মানবতার সেবায় অবদানের জন্য তাকে রাষ্ট্রীয় সম্মাননা হিসেবে ২০০২ সালে ‘একুশে পদক’-এ ভূষিত করা হয়।

এই বইমেলা চলমান ছিল ১৫ নভেম্বর পর্যন্ত, যেখানে সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত এবং শুক্র ও শনিবার দুপুর ৩টা থেকে রাত ৭টা পর্যন্ত পাঠকরা তাদের পছন্দের বই ক্রয় করেছেন। এবার প্রায় ২০টি প্রকাশনীর বই দেখা গেছে এ বইমেলায়, প্রকাশনীগুলো হলো- অন্যপ্রকাশ, আগামী পাবলিকেশন, অন্বেষা পাবলিকেশন, অনন্যা পাবলিকেশন, অনুপম পাবলিকেশন, ইউপিএল, বিশ্বসাহিত্য কেন্দ্র, কাকলী পাবলিকেশন, ঐতিহ্য পাবলিকেশন, সময় পাবলিকেশন, পার্ল পাবলিকেশন, রোদেলা পাবলিকেশন, শ্রাবণ পাবলিকেশন, সন্দেশ পাবলিকেশন, নালন্দা পাবলিকেশন, বাতিঘর, নাগরী পাবলিকেশন, বিদ্যাপ্রকাশ ও রুশদা পাবলিকেশন। অনলাইন প্রকাশনী হিসেবে ছিল ‘রকমারী.কম’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close