নাজমুল হাসান তানভীর, গবি

  ২৭ নভেম্বর, ২০২২

গবিতে মেডিকেল ফিজিক্স দিবস পালিত

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দশম আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত হয়েছে। রবিবার (৭ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় এ আয়োজন সম্পন্ন হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘মেডিকেল ফিজিক্স ফর সাস্টেইনেবল হেলথ কেয়ার’। আয়োজনের প্রারম্ভে বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে শোভাযাত্রা বের হয়ে মূল ফটক, বাদামতলা প্রদক্ষিণ করে পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. করম নেওয়াজ। পরে সংশ্লিষ্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে একাডেমিক ভবনের ২০৬নং রুমে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন।

এ সময় ড. মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, ‘এসডিজির লক্ষ্যমাত্রা পূরণে এইওএমপির দেওয়া চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় প্রধান তিনটি বিষয় যেমন দক্ষ জনশক্তি, উন্নত প্রযুক্তি ও পারস্পরিক সম্পর্কগুলো সামনে নিয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স বিভাগের শিক্ষার্থীদের চাকরি ক্ষেত্রে যোগ্য হিসেবে গড়ে তুলতে আমরা সর্বোচ্চ সহযোগিতা ও প্রশিক্ষণ প্রদান করব।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ৭ নভেম্বর থেকে ইন্টারন্যাশনাল অরগানাইজেশান অব মেডিকেল ফিজিক্সের (আইওএমপি) আয়োজনে নোবেল বিজয়ী ও বিজ্ঞানী মাদাম মেরি কুরির মেডিকেল ফিজিক্সে অসামান্য অবদানের জন্য তার জন্মদিন থেকে এই আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস পালিত হয়ে আসছে।

বিশ্বের সঙ্গে মিল রেখে, একই দিন থেকে গবিতেও পালিত হয়ে আসছে এই দিবস। গবির মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে বর্তমানে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত। বাংলাদেশে প্রথম গণ বিশ্ববিদ্যালয়ে ২০০০ সালে এ বিভাগ চালু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close