reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২২

নবীনদের চোখে ক্যাম্পাস সাংবাদিকতা

মানুষের কাছে তথ্য পৌঁছে দেওয়ার জন্য প্রতিনিয়ত কাজ করে যায় সাংবাদিকরা। যুগের সঙ্গে তাল মিলিয়ে সাংবাদিকতায় এসেছে পরিবর্তন, হয়েছে আরো গতিশীল এবং ক্যাম্পাস সাংবাদিকতাও পেয়েছে নতুন ধারা। নিজের প্রিয় ক্যাম্পাসের প্রতিনিধিত্ব করতে সব ধরনের সংবাদ সংগ্রহে যারা কাজ করে তাদেরও থাকে অসংখ্য না জানা গল্প আর অভিজ্ঞতা। ক্যাম্পাস সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চারজন নবীন সাংবাদিক। তাদের মতামত তুলে ধরেছেন মুসাদ্দিকুল ইসলাম তানভীর

সাংবাদিকতায় নিজেকে বিকশিত করতে পারছি

বিশ্ববিদ্যালয় জীবনকে বলা হয় জীবনের বুনিয়াদ গঠনের সময়। পড়াশোনার পাশাপাশি জীবনের ব্যাবহারিক এবং বাস্তবিক দিকগুলো সম্পর্কে ধারণা নেওয়ার পাঠশালাও এই বিশ্ববিদ্যালয় জীবন। জীবনের এই গুরুত্বপূর্ণ দিকগুলোর কথা বিবেচনা করেই আমার ক্যাম্পাস সাংবাদিকতায় আসা। এখানে অফিসিয়াল বিভিন্ন কাজ যেমন শিখছি, তেমনি সাংগঠনিক জ্ঞানও অর্জন হচ্ছে। বর্তমান সময় হচ্ছে তথ্য ও প্রযুক্তির সময়। যার কাছে যত তথ্য সংগ্রহ সে তত বেশি এগিয়ে। ক্যাম্পাস সাংবাদিকতা আমাকে ক্যাম্পাস এবং ক্যাম্পাস জড়িত সব বিষয়ের তথ্যের যোগান দিচ্ছে। প্রতিনিয়ত আমাকে আরো বিকশিত হতে সাহায্য করছে। পত্র-পত্রিকার সাথে সম্পর্কিত হওয়ায় প্রতিদিন বিশ্বে ঘটে যাওয়া ঘটনাগুলো সম্পর্কে ধারণা তৈরি হচ্ছে। সাংবাদিকতা থেকে অর্জিত সাধারণ জ্ঞান আমার লেখাপড়াতেও অনেক সাহায্য করছে। সততা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে শিখছি। নতুন নতুন মানুষদের সঙ্গে পরিচিত হওয়ার কারণে কাজের ধরন ও পরিবেশেও ভিন্নতা আসছে। এতে করে যেকোনো জায়গায় খাপ খাইয়ে নেওয়ার এবং টিকে থাকার অনুশীলনও হয়ে যাচ্ছে। এছাড়া ক্যাম্পাস সাংবাদিকতা করার অন্যতম কারণ হলো এর মাধ্যমে বহির্বিশ্বে আমার বিশ্ববিদ্যালয়কে উপস্থাপন করার সুযোগ পাচ্ছি।

ইসরাত জাহান

দ্বিতীয় বর্ষ, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ।

ভবিষ্যতের ভিত গড়ে দেয় ক্যাম্পাস সাংবাদিকতা

সাংবাদিকতা নিঃসন্দেহে একটি মহৎ পেশা। নামের আগে সাংবাদিক শব্দ আছে মানে তার একটি অনুসন্ধানী মন আছে, যা সর্বদা সত্য অন্বেষণ করে। প্রত্যেক শিক্ষার্থীর কাছে তার নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান, তার ক্যাম্পাস একটি গভীর ভালোবাসা এবং আবেগের জায়গা। স্বভাবতই শিক্ষার্থীরা চাইবে দেশ ও দেশের মানুষের কাছে নিজের প্রতিষ্ঠানের পরচিতি, পরিবেশ, শিক্ষা, সংস্কৃতি, গবেষণা, বিভিন্ন প্রতিযোগিতা ইত্যাদি বিশ্বের কাছে তুলে ধরতে। আর এই তুলে ধরার জন্য মুখ্যম মাধ্যম সংবাদপত্র ছাড়া আর কি হতে পারে? নিজের ক্যাম্পাসের পরিচিত তুলে ধরার পাশাপাশি ক্যাম্পাসের সীমাবদ্ধতা, বিভিন্ন সংকট, ছাত্র কল্যাণের মতো বিষয়গুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরতেও সংবাদপত্র একটি অতীব গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে। এছাড়াও আমি যদি ক্যাম্পাস সাংবাদিকতার সঙ্গে যুক্ত থাকি তাহলে আমার পাবলিক স্পিকিং, চিন্তার ধরন, লেখালেখির স্কিল ইত্যাদি বৃদ্ধি পাবে বলে আমি মনে করি। যা আমাকে ভবিষ্যতের একটি ভিত্তি দেবে। এর মাধ্যমে আমি নিজের যোগ্যতা বৃদ্ধি করে কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে ভূমিকা রাখতে পারি।

মো. লিখন ইসলাম

প্রথম বর্ষ, ভেটেরিনারি অনুষদ।

ক্যাম্পাস সাংবাদিকরা সংবাদের অক্লান্ত কর্মী

ক্যাম্পাস সাংবাদিকতা শিক্ষার একটি বড় মাধ্যম। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পড়াশোনার বাইরে ক্যাম্পাস সাংবাদিকতা সৃজনশীলতায় উদ্বুদ্ধ করে। ক্যাম্পাস সাংবাদিকতা মেধার বিকাশ ঘটায় এবং স্বাধীনভাবে মত প্রকাশের চর্চা শেখায়। ক্যাম্পাস সাংবাদিকতা ব্যক্তি জীবনে সাংগঠনিক হওয়া শেখায় যা মানুষের কর্মজীবনের জন্য গুরুত্বপূর্ণ। ক্যাম্পাস সাংবাদিকতায় সততা, নেতৃত্বদান, সবার সঙ্গে মেলামেশা সহ আরো নানা সামাজিক গুণাবলি অর্জনের যথেষ্ট সুযোগ থাকে। এতে নির্ভরযোগ্যতা ও নেতৃত্বদানের সুযোগ তৈরি হয়। ক্যাম্পাস সাংবাদিকতা করার ফলে যোগাযোগের দক্ষতা বৃদ্ধি পায়। যেকোনো খবরের তথ্য সংগ্রহ করতে ক্যাম্পাসের প্রশাসনিক কর্মকর্তা থেকে শুরু করে শিক্ষক-শিক্ষার্থী সহ ক্যাম্পাসের সর্বস্তরের মানুষের সঙ্গে যোগাযোগ করতে হয়। যার কারণে ক্যাম্পাসের সবার সঙ্গে মেশার সুযোগ থাকে। বিশ্ববিদ্যালয়সহ অন্যান্যদের কাছে নিজের একটা আলাদা পরিচিতি গড়ে ওঠে। এক সময় যাকে কেউ চিনত না, ক্যাম্পাস সাংবাদিকতার ফলে তাকে সবাই এক নামে চিনবে। সততা, বস্তুনিষ্ঠতা, দক্ষতা, সর্বোপরি নিরপেক্ষ সংবাদ পরিবেশনের জন্য ক্যাম্পাস সাংবাদিকরা সংবাদের অক্লান্ত কর্মী। পাশাপাশি লেখালেখির হাত পাকা করতে ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে পরিপূর্ণ জ্ঞান রাখতে ক্যাম্পাস সাংবাদিকতা অতুলনীয়।

মো. আমান উল্লাহ

দ্বিতীয় বর্ষ, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ।

ক্যাম্পাস কে তুলে ধরার এক অনন্য সুযোগ

নিজের মাঝে সাংবাদিকতা করার সুপ্ত ইচ্ছাটা অনেক আগে থেকেই। বিশ্ববিদ্যালয় এসে নিজের মধ্যে লুকিয়ে থাকা সেই ইচ্ছার বাস্তবিক রূপ দিতেই এবং নিজের ক্যাম্পাস উন্নয়নের সহায়ক হিসেবে দেশের গর্বিত অর্জনকে বিশ্বব্যাপী তুলে ধরার সেই অদম্য ইচ্ছাকে বাস্তবে পরিণত করার প্রেক্ষিতেই মূলত সাংবাদিকতায় আসা। ক্যাম্পাসের অগ্রযাত্রা ও বিভিন্ন সফলতা দেশ ও জাতির সামনে তুলে ধরার এবং সর্বোপরি বিশ্বব্যাপী নিজের দেশের ও নিজের ক্যাম্পাসের গৌরবময় অর্জন ও ছাত্র শিক্ষকদের অক্লান্ত গবেষণার অভাবনীয় সফলতাগুলোকে সমগ্র দেশ ও বিশ্বব্যাপী জানান দেওয়ার কাজটা করে ক্যাম্পাস সাংবাদিকরাই। এছাড়াও সাংবাদিকতা নিজের দক্ষতা বৃদ্ধির একটি অন্যতম উপায়। অসংখ্য উদাহরণের মধ্যে একটি উদাহরণ হিসেবে বলা যায় ক্যাম্পাস সাংবাদিকতার জন্য বিভিন্ন শ্রেণি পেশার লোকদের সঙ্গে চলাফেরার একটি নতুন অভিজ্ঞতা অর্জন হয়, যা নিজের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। সর্বোপরি বলা যায় নিরেট সততা অদম্য সাহসিকতার সঙ্গে নিজের সৃজনশীলতা বৃদ্ধির পাশাপাশি দেশ ও জাতির সামনে নিজের ক্যাম্পাস কে তুলে ধরার এক অনন্য সুযোগ হচ্ছে ক্যাম্পাস সাংবাদিকতা। বাস্তবনিষ্ট সংবাদ প্রচারের ক্ষেত্রে কঠিন বিপদে সততা ও সাহসিকতার পরিচয় দিয়ে পরিচয় দিয়ে ঐক্যবদ্ধ থাকার এক অনন্য অনুশীলনও হয় এই ক্যাম্পাস সাংবাদিকতায়।

রাকিবুল হাসান

প্রথম বর্ষ, ভেটেরিনারি অনুষদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close