মামুন মিজবাহ, ইবি

  ২১ নভেম্বর, ২০২২

ইবিতে তারুণ্যের ‘রক্তদানে উৎসাহ ও সচেতনতা’ শীর্ষক উন্মুক্ত সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘তারুণ্য’-এর উদ্যোগে ২ নভেম্বর (বুধবার) জাতীয় স্বেচ্ছায় রক্তদান দিবস উপলক্ষে ‘রক্তদানে উৎসাহ ও সচেতনতা’ শীর্ষক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের টিএসসির ১১৬নং কক্ষে। ১০ দিনব্যাপী চলা ‘রক্তদাতা সদস্য সংগ্রহ ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি’র শেষ দিনে সকাল ৯টা ৩০ মিনিটে টিএসসির সামনে থেকে একটি র‌্যালির মাধ্যমে সেমিনারটি শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়।

তারুণ্যের সদস্য ফাতেমাতুজ জোহরা মৌয়ের সঞ্চালনায় অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন তারুণ্যের সভাপতি আশিফা ইসরাত জুঁই। এ সময় উপস্থিত ছিলেন তারুণ্যের উপদেষ্টা প্রফেসর ড. এ কে এম নাজমুল হুদা, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মহা. আনোয়ারুল হক, বিশ্ববিদ্যালয় মেডিকেলের উপ-প্রধান মেডিকেল অফিসার ডা. বদিউজ্জামান। আলোচনার মূল পর্বে রক্তদানে উৎসাহ ও সচেতনতামূলক প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রফেসর ড. মুহা. আনোয়ারুল হক। আলোচনার শেষে প্রশ্নোত্তর পর্বও চলে কিছুক্ষণ।

জানা যায়, তারুণ্য ২৪ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত দীর্ঘ ১০ দিনব্যাপী ‘রক্তদাতা সদস্য সংগ্রহ ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি’ পালন করে। যেখানে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে ও তিন শতাধিক স্বেচ্ছায় রক্তদানে ইচ্ছুক রক্তদাতা সদস্য সংগ্রহ করা হয়। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদাতা সদস্য সংগ্রহ করতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ভবনের নিচে একটি করে রক্তের গ্রুপ নির্ণয় বুথ এবং প্রত্যেকটি বিভাগে ক্লাস ক্যাম্পেইন করা হয়। তা র‌্যালি ও উন্মুক্ত সেমিনারের মাধ্যমে শেষ হয়।

উল্লেখ্য, তারুণ্য একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন, যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। ‘অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য’ প্রতিপাদ্য নিয়ে ২০০৯ সালের ২৯ জুলাই যাত্রা শুরু করে সংগঠনটি। বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্বের দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মূল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতাসহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে তারুণ্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close