মোহাম্মদ ইয়াছিন ইসলাম

  ২৬ জুন, ২০২২

জবি সাংবাদিক সমিতির ১৭তম বর্ষে পদার্পণ

আমেরিকার বিখ্যাত সাংবাদিক হেনরি গ্রুনওয়াল্ড বলেন, ‘সাংবাদিকতা কখনো নীরব হতে পারে না। এটি তার সর্বশ্রেষ্ঠ গুণ এবং তার সর্বশ্রেষ্ঠ দোষ।’ আর এই নীতিকে কাঁধে চেপেই গৌরবের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সাংবাদিক সমিতি। ‘শিক্ষা সততা সাহসিকতা’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ২০ অক্টোবর ২০২২ এ ১৭তম বর্ষে পদার্পণ করবে সংগঠনটি।

জগন্নাথ কলেজ ২০০৫ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রূপ নেওয়ার এক বছরের মাথায় প্রতিষ্ঠা লাভ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। ২০০৬ সালের ২০ জুন শিক্ষা, সততা, সাহসিকতা স্লোগান নিয়ে ১৯ জন সদস্য ও ৫ জন সহযোগী সদস্য নিয়ে প্রতিষ্ঠিত হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। দীর্ঘ এই সময়ে দক্ষ নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের নিকট আস্থার প্রতীক হিসেবে জায়গা করে নিয়েছে সংগঠনটি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে দীর্ঘ ১৬ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের গৌরব, ঐতিহ্য, শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো তুলে ধরছে। বিশ্ববিদ্যালয়ের এমন অনেক উন্নয়ন আছে যার সঙ্গে সাংবাদিক সমিতির নাম জড়িয়ে আছে। আবার এমন অনেক সমস্যা আছে যা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার পরও হয়তো প্রশাসন আমলে নেয়নি। উপরন্তু সমিতির প্রতি বিষোদগার করেছে। প্রশাসনের বিরাগভাজন হয়েছে বারবার। হামলা ও মামলার মুখোমুখি হতে হয়েছে সমিতির সদস্যদের। এত কিছুর পরও সাংবাদিক সমিতি কখনো সত্য প্রকাশে পিছিয়ে যায়নি। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের যাবতীয় অর্জন, সফলতা ও সমস্যা, সততা ও নিষ্ঠার সঙ্গে তুলে ধরার পাশাপাশি একদল সৎ, দক্ষ ও নিষ্ঠাবান দেশবরেণ্য সাংবাদিক তৈরিতে ভূমিকা রাখছে। প্রতিষ্ঠাবার্ষিকী সম্পর্কে সাংবাদিক সমিতির বর্তমান সভাপতি রবিউল আলম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে শুরু এখন পর্যন্ত নানা সংগ্রাম আর চ্যালেঞ্জের মধ্য দিয়ে ১৬ বছর পার করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)। এই ১৬ বছরে জবিসাস বাংলাদেশের ক্যাম্পাস ভিত্তিক সাংবাদিক সংগঠনের মধ্যে অন্যতম বৃহত্তম সংগঠনে পরিণত হয়েছে। সব ঘটনায় নিরপেক্ষ ভূমিকা পালনের মাধ্যমে জবিসাস বিশ্ববিদ্যালয় ও দেশের বিভিন্ন পর্যায়ের মানুষের আস্থার জায়গায় পরিণত হয়েছে। সামনের দিনগুলোতেও জবিসাসের এই ধারা অব্যাহত থাকবে বলে আশা করি। জবিসাসের জন্য নিরন্তর শুভকামনা। জবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আহসান জোবায়ের বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি প্রতিষ্ঠার ১৬তম বার্ষিকী পার করছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন সংগ্রাম, নিত্য আনন্দের সারথি হয়েছে প্রথম সারিতে থেকে। লেখনীর মাধ্যমে ফুটে উঠেছে অধিকার আর বঞ্চনার গল্প। শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিটি আন্দোলনে শুধু লেখনী নয়, নীতিনির্ধারকের ভূমিকায় ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। সবার হৃদয়ে স্থান করে নিয়েছে আস্থার সর্বোচ্চ ঠিকানা হিসেবে। পরিবর্তনের জন্য সত্য কথা বলাটা অত্যন্ত জরুরি। এ সত্য বলা একটি শক্তি হিসেবে কাজ করে। ক্যাম্পাসের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। হামলা-মামলার শিকার হয়েছে। ক্ষমতার রক্তচক্ষুকে উপেক্ষা করে শির উঁচু করে দাঁড়িয়ে আছে। জবিসাস তার লক্ষ্য থেকে কখনো বিচ্যুত হয়নি। কর্মক্ষেত্রে কখনো আপোষ করেনি। এটাই আমাদের দম্ভ, আমাদের অহংকার। সততা ও সাহসিকতার এই পথচলায় ১৬তম বছর পার করতে যাচ্ছে আমাদের সংগঠন। হাজার বছর ধরে জবিসাসের এই পথচলা অব্যাহত থাকুক। জবিসাস দীর্ঘজীবী হোক তার স্বমহিমায়। সততা এবং নির্ভীকতার প্রতীক হিসেবে এগিয়ে যেতে বদ্ধপরিকর সংগঠনের সব সদস্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের আস্থার প্রতীক হয়ে সুষ্ঠু এবং সুশৃঙ্খল ক্যাম্পাস গঠনে ১৭তম বর্ষে আরো বলিষ্ঠ ভূমিকা পালন করবে জবি সাংবাদিক সমিতি। সেইসঙ্গে রয়েছে ভ্রাতৃত্বের মেলবন্ধনে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যাওয়ার প্রত্যয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close