বীথি আক্তার

  ২৬ জুন, ২০২২

ইবি শিক্ষার্থীদের বৃষ্টি বিলাস

বৈচিত্র্যময় বাংলার প্রকৃতি। এখানে ছয়টি ঋতুতে ভিন্ন ভিন্ন সাজে ভরে ওঠে চারপাশ। শরৎ বা বসন্তের কথা মনে পড়লেই যেমন চোখের সামনে ভেসে ওঠে একরাশ কাশফুল কিংবা কোকিল ডাকা মোহময় দুপুর। তেমনি গ্রীষ্ম মানেই কাঠফাটা রোদ্দুর আর শাসরুদ্ধ গরম। লাল টকটকে সূর্যের উদয়ে দিনের শুরু হয়। বেলা গড়াবার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে সূর্যের প্রখরতা। গ্রীষ্মের দাবদাহে উত্তপ্ত হয়ে ওঠে বাংলার আকাশ বাতাস।

ঠিক এমন সময় যেন দুষ্টুমিতে মেতে ওঠে প্রকৃতি। চিরাচরিত গ্রীষ্মের আগুনরঙা বেশ ছেড়ে হঠাৎই আকাশজুড়ে কালো মেঘের ভেলা। ঘন মেঘমালাতে মুখ লুকিয়ে ফেলে সূর্যটা। আবছালো প্রকৃতি জানান দেয় বৃষ্টির আগমনী বার্তা। তবে সহজেই বৃষ্টির দেখা মেলা ভার। এ সময় ভ্যাপসা গরমে অতিষ্ঠ করে তোলে চারদিক। বৃষ্টিপ্রেমীদের অপেক্ষায় রেখে যেন মজা দেখছে প্রকৃতি। একদিকে বৃষ্টির সমাগত রূপ অন্য দিকে শ্বাসরুদ্ধ গরম। বৃষ্টির প্রতি ব্যাকুলতা বাড়াতেই বোধহয় এমন দুষ্ট মিষ্টি খেলায় মেতে ওঠে প্রকৃতি। একসময় অপেক্ষার পালা শেষ করে আকাশের নীল থেকে নেমে আসে বৃষ্টি। চারদিকে বৃষ্টির রিমঝিম ছন্দ। সতেজতার ছোঁয়ায় বিহ্বলিত হয়ে ওঠে প্রতিটি মানুষের মন। গ্রীষ্মের এই বৈচিত্র্যময়তার ছন্দে আন্দোলিত হয় ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। লাল-সবুজে আচ্ছাদিত প্রিয় ক্যাম্পাসে বৃষ্টি বিলাসের মন মাতানো উৎসবে মেতে ওঠে তারা। স্নিগ্ধতার জোয়ারে গা ভাসাতে বিশ্ববিদ্যালয়ের আনাচে-কানাচে দেখা মেলে তাদের।

গ্রীষ্ম প্রকৃতির ছেলেখেলা শিক্ষার্থীদের মনেও রং মাখায়। প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে শৈশবের দুরন্তপনায় ফিরে যায় কেউ কেউ। বন্ধুদের সঙ্গে ছোটাছুটি, কাদা ছোড়াছুড়ি এমনকি চ্যাংদোলা করে পুকুরের পানিতে ফেলে দিয়ে শিশুদের মতো হইহুল্লোড়ে মেতে ওঠে তারা। এখানেই শেষ নয়। দেখা যায় বৃষ্টি আর ফুটবল খেলার মেলবন্ধনও। ভেজা মাঠে চির প্রচলিত খেলার আনন্দে মত্ত থাকে অনেকেই। অন্য দিকে গানের আসর জমে ওঠে টিএসসিতে। বৃষ্টির ঝুমঝুম ছন্দের তাল ওঠে বন্ধুদের গিটারে। কেউবা ঝড়া কৃষ্ণচূড়া রাঙা রাস্তায় প্রেয়সীর পায়ে পা মিলিয়ে চলতে থাকে। উপভোগ করে প্রতিটি বৃষ্টিবিন্দু।

কারো কারো কাছে বৃষ্টি মানেই চায়ের কাপের উষ্ণতা আর গরম গরম খিচুড়ি। বন্ধুদের সঙ্গে ধোঁয়া ওঠা উষ্ণ চায়ের কাপে টিনের চালে বৃষ্টির রিনিঝিনি শব্দ উপভোগ করে তারা। হলগুলোতে শুরু হয় খিচুড়ি রান্নার তোড়জোড়। গরম গরম খিচুড়ি যেন বৃষ্টি বিলাসে মণিকাঞ্চনযোগ। আবার বৃষ্টি বিলাসের এই আনন্দঘন মুহূর্তগুলো ক্যামারাবন্দি করতে ব্যস্ত থাকে অনেকেই। সব মিলিয়ে এক অপরূপ দৃশ্যের অবতারণা হয় লাল-সবুজের এই ক্যাম্পাসে।

আইন বিভাগের শিক্ষার্থী ফারহা শারমিন বিন্দু বলেন, বৃষ্টি নামতেই সব ব্যস্ততাকে দূরে ঠেলে দিয়ে এক আনন্দঘন মুহূর্ত কাটে ক্যাম্পাসে। গ্রীষ্মের রোদকে বিদায় জানিয়ে যখন শুরু হয় বাদলের ধারা তখন আর মন বসতে চায় না রুটিন এ ঘেরা বদ্ধ জীবনে। বন্ধুরা মিলে গান আর গল্পের আসরে বসে যাই। আবার অনেক সময়ই বন্ধুরা মিলে একসঙ্গে ভিজতে ভিজতে ঘুরে আসি পুরো ক্যাম্পাস। গল্প, গান আর আড্ডায় মুখরিত ইবি ক্যাম্পাসে বৃষ্টির অনুভূতি এককথায় অসাধারণ। ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আজাদ বলেন, ক্যাম্পাসে বৃষ্টি শুরু হতেই ভেজার জন্য অনেকেই হল থেকে বাইরে বের হয়ে আসি। মনে হয় বৃষ্টিকে বরণ করে নিতে এসেছে সবাই। বন্ধুরা মিলে উপভোগ করতে থাকি গ্রীষ্মের তপ্ত রোদের পর কেমন করে সজীবতা নিয়ে আসল রিমঝিম বৃষ্টি। বৃষ্টির পরশে আরো সজীব, উচ্ছল ও প্রাণবন্ত হয়ে ওঠা ক্যাম্পাসের অপরূপ সৌন্দর্যের মাঝে হারিয়ে যাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close