ক্যাম্পাস ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২২

ইবির জিয়া হলে প্রীতি বিতর্ক ও নতুন কমিটি ঘোষণা

‘শানিত যুক্তিই হোক মুক্তির হাতিয়ার’ স্লোগানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শহীদ জিয়াউর রহমান হলে আন্তঃব্লক প্রীতি বিতর্ক হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় হলের টিভি রুমে এ বিতর্ক হয়। একই অনুষ্ঠানে হল ডিবেটিং সোসাইটির নতুন কমিটি গঠিত হয় এবং বিদায়ী সদস্যদের ক্রেস্ট দিয়ে সংবর্ধনা জানানো হয়।

জানা যায়, ‘এই সংসদ মনে করে যে, পরিবেশ সংকট মোকাবিলায় বৈশ্বিক জলবায়ু সম্মেলনগুলো নিছক আনুষ্ঠানিকতার’ প্রস্তাবের পক্ষে সরকারি দল হিসেবে উত্তর ব্লক এবং বিপক্ষে বিরোধী দল হিসেবে দক্ষিণ ব্লক বিতর্কে অংশ নেয়।

বিতর্কে প্রধানমন্ত্রী হিসেবে সরকারি দলের নেতৃত্ব দেন লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী শাহাব উদ্দিন ওয়াসিম। এ ছাড়া মন্ত্রী হিসেবে আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আবু বকর এবং সরকার দলীয় সংসদ সদস্য হিসেবে ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী তানজিম নিলয় বিতর্কে অংশ নেন।

এদিকে, বিরোধীদলীয় নেতা হিসেবে দলের নেতৃত্ব দেন লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী সোহান সাদিক। এ ছাড়া বিরোধীদলীয় উপনেতা হিসেবে ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শাকিল আহমেদ এবং বিরোধীদলীয় সংসদ সদস্য হিসেবে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের তামিম আদনান বিতর্ক করেন।

বিতর্কে অতিথি ও বিচারক ছিলেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল, হলের আবাসিক শিক্ষক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক শামিম হোসাইন এবং একই বিভাগের বিভাগের সহকারী অধ্যাপক শহীদুল ইসলাম। স্পিকার হিসেবে বিতর্ক পরিচালনা করেন বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির কার্যনির্বাহী সদস্য রাফসান বুলবুল।

এ ছাড়াও ইবি প্রেস ক্লাবের সভাপতি সরকার মাসুম, বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির আহবায়ক রুমি নোমান, ইবি সাংবাদিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমান, জিয়া হল ডিবেটিং সোসাইটির বিদায়ী সভাপতি রায়হান বাদশা রিপন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন হল ডিবেটিং সোসাইটির নেতা ও হলের আবাসিক ছাত্ররা উপস্থিত ছিলেন।

বিতর্কে সরকারি দল উত্তর ব্লক প্রস্তাবের পক্ষে এবং বিরোধী দল দক্ষিণ ব্লক বিপক্ষে নিজেদের যুক্তিতর্ক ও তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। এতে বিচারকদের পর্যবেক্ষণে বেশি নম্বর পেয়ে বিরোধী দল দক্ষিণ ব্লক জয় লাভ করে। পরে অতিথিরা বিজয়ী দল ও বিতর্কে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ ছাড়াও হলটির বিদায়ী সসদ্যদের ক্রেস্ট দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির কার্যনির্বাহী সদস্য আবু হুরাইরা অনুষ্ঠান সঞ্চালনা করেন। শেষে হল ডিবেটিং সোসাইটির নতুন বছরের জন্য কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে লোকপ্রশাসন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোহান সাদিক সভাপতি এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে তামিম আদনান সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন। কমিটির অন্য সদস্যরা হলেন সহসভাপতি শাহাব উদ্দিন ওয়াসিম, মুতাসিম বিল্লাহ পাপ্পু, মোস্তফা কামাল সরকার, সাংগঠনিক সম্পাদক আবু বকর, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম, অর্থ সম্পাদক সনজয় সরকার, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাকিল আহমেদ, অনুষ্ঠান ও কর্মশালা বিষয়ক সম্পাদক আতিকুর রহমান, বিতর্ক গবেষণা সম্পাদক তানজিম নিলয়, পাঠাগার সম্পাদক মিনহাজুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক রকি ইসলাম এবং ক্রীড়া সম্পাদক ওবাইদুল ইসলাম আনাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close