ক্যাম্পাস ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২২

ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রথম মিটআপ

ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রথম মিটআপ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকাল তিনটায় শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্কের সামনের চত্বরে এ মিটআপ অনুষ্ঠিত হয়। এটি ছিল

ময়মনসিংহ সম্প্রদায়ের প্রথম অফলাইন কার্যক্রম। কোভিড-১৯-এর কারণে এর আগে এ সম্প্রদায়ের তিনটি মিটআপ অনলাইনে করা হয়েছে। মিটআপে উপস্থিত ছিলেন ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক দোলন প্রভা, সহ-সমন্বয়ক নাহিয়ান, স্বেচ্ছাসেবক অনুপ সাদি ও ব্যবহারকারী সম্পাদক গালিব হাসান। এ ছাড়াও উপস্থিত ছিলেন কবি সরকার আজিজ, লেখক হান্নান কল্লোল, ছাত্রী জাকিয়া সুলতানা মুন্নি, ছাত্র আবদুল খালেক ও মাইব।

উপস্থিত উইকিপিডিয়ানরা বাংলা উইকির সঙ্গে পরিচয় কীভাবে হয়েছে, তা নিয়ে কথা বলেন। তারা একটু একটু করে নিজেদের পছন্দের ও প্রয়োজনীয় নিবন্ধগুলোতে তথ্য যুক্ত করা, বানান সংশোধন, ছবি যুক্ত ইত্যাদি কাজের মাধ্যমে অবদান রাখতে শুরু করেন। উইকি নিয়ে নিজেদের ছোট ছোট অভিজ্ঞতার কথাও তারা প্রকাশ করেন। বাংলা উইকিপিডিয়াকে কীভাবে সমৃদ্ধ করা যায়, মিটআপে সে বিষয়েও কথা হয়।

মিটআপটি ছিল উন্মুক্ত; তাই যারা উইকিপিডিয়া সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না তারাও এতে অংশ নিয়েছিলেন। উইকিপিডিয়ায় কাজ সম্পর্কে প্রাথমিক ধারণা ও তথ্যকে সহজে পাঠকের মাঝে কীভাবে ছড়িয়ে দেওয়া যায়, তা নিয়ে আলোচনা করেছেন অনুপ সাদি। উইকিপিডিয়ায় কীভাবে সম্পাদনা করা যায় এবং উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড বিষয়ে আলোচনা করেছেন দোলন প্রভা। উইকিপিডিয়ায় বৈচিত্র্যপূর্ণ নিবন্ধ তৈরির অভিজ্ঞতা নিয়ে কথা বলেছেন নাহিয়ান। উপস্থিতদের নানা প্রশ্নের উত্তর দেন অনুপ সাদি।

এ ছাড়াও মিটআপে ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা নিয়ে কথা হয়। ময়মনসিংহ ও আশপাশের উপজেলাগুলোর বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনার ছবি তোলা; সেসব স্থাপনা থেকে তথ্য সংগ্রহ করে বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করে নিবন্ধকে সুন্দর করার বিষয়ে আলোচনা করা হয়। প্রত্যেকের প্রশ্ন-উত্তর, অভিজ্ঞতা বিনিময়ের মধ্যে দিয়ে একটি প্রাণবন্ত সাক্ষাৎপর্ব অনুষ্ঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close