আবদুল্লাহ আল নোমান, নোবিপ্রবি

  ১৭ জানুয়ারি, ২০২২

নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্সবিষয়ক আন্তর্জাতিক কনফারেনন্স

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) আগামী ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ও পরিসংখ্যান বিভাগের যৌথ আয়োজনে ক্যাম্পাসে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

প্রোগ্রামের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন এবং প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন।

কনফারেন্সের আয়োজকরা জানান, তিন দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষকতা করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন উপণ্ডউপাচার্য অধ্যাপক ড. মো. আবদুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিন।

অনুষ্ঠানে জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের পিয়েট্রো লি, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির এ বি এম শওকত আলী এবং উলস্টার ইউনিভার্সিটির নাজমুল সিদ্দিক। জেনারেল কো-চেয়ার হিসেবে থাকবেন আসাদুন নবী, ইউওকিউ অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী মনি, নাটিংহ্যাম ইউনিভার্সিটির মুফতি মাহমুদ। নোবিপ্রবি শিক্ষক এস এম মাহবুবুর রহমান সম্পাদকের এবং মো. অহিদুর রহমান, মো. ইফতেখারুল আলম ইফাত এবং মিম্মা তাবাসসুম প্রোগ্রামের যুগ্ম সম্পাদকের দায়িত্বে রয়েছেন। টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মো. আশিকুর রহমান খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম শামীম কায়ছার, চুয়েটের মোহাম্মদ শামসুল আরেফিন, টেকনিক্যাল প্রোগ্রাম কো-চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবির মো. আমরান হোসাইন ভূঁইয়া, ইসলামী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম। অনুষ্ঠানের অর্গানাইজিং চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক শাহরিয়ার সেতু। কো-অর্গানাইজিং চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মোহাম্মদ আবিদুর রহমান এবং এ কিউ এম সালাউদ্দিন পাঠান। এবং পাবলিসিটি চেয়ার/প্রচার সম্পাদকের দায়িত্বে আছেন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগের শিক্ষক মুহাম্মদ আবদুস সালাম।

আয়োজিত এই ইভেন্টে দেশের এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকরা তাদের কী নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন। তা ছাড়া পরিবেশিত গবেষণাপত্রগুলো স্প্রিঙ্গার অনুমোদিত স্কোপাস ইন্ডেক্সধারী প্রসিডিংস এবং টেলর এন্ড ফ্রান্সিস অনুমোদিত বুক সিরিজে প্রকাশিত হবে।

কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাক হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরমেশন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, এনালিটিকস অ্যান্ড কম্পিউটিং। এ ছাড়াও পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

এ ব্যাপারে জানতে চাইলে কনফারেন্সের পাবলিসিটি চেয়ার মুহাম্মদ আবদুস সালাম বলেন, তথ্যপ্রযুক্তির এই যুগে সব কিছুতে আসছে নতুন নতুন প্রযুক্তির ছোঁয়া। মেশিন লার্নিংয়ের প্রযুক্তি আমাদের অজ্ঞাতসারে জীবনযাত্রাকে সহজ করে তুলছে। বর্তমানে জীবনযাত্রার প্রায় প্রতিটি ক্ষেত্রে মেশিন লার্নিং এবং ইনফরমেশন সিস্টেমসের ব্যবহার বেড়েই চলছে এবং এই ফিল্ডে গবেষোণার স্কোপও অনেক বেশি। তারই ধারাবাহিকতায় নোবিপ্রবিতে আয়োজন করা হচ্ছে ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেনন্স। আমি বিশ্বাস করি এর মাধ্যমে মেশিন লার্নিং গবেষোণায় নতুন মাত্রা যোগ হবে।

কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সে লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই ধরনের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close