ক্যাম্পাস ডেস্ক

  ০৫ মে, ২০২১

রাশিয়ায় উচ্চশিক্ষা ও গ্রিনকার্ড

চিকিৎসাবিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশলবিদ্যায় রুশ বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান বিশ্বে প্রথম সারিতে। রাশিয়ায় পড়াশোনা ও জীবনযাত্রার খরচও পশ্চিমা অন্য দেশগুলোর চেয়ে তুলনামূলকভাবে কম। তাই বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে রাশিয়ায় গিয়ে উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের সংখ্যা এখন বাড়ছে এবং অনেকেই এখন বেছে নিচ্ছেন রাশিয়াকে। আর শিক্ষা ক্ষেত্রে রাশিয়া সব সময়ই এগিয়ে থেকেছে বিশ্ব রাজনীতি, অর্থনীতি কিংবা বিজ্ঞান অথবা সংস্কৃতি সব ক্ষেত্রে রাশিয়ার রয়েছে বিশেষ অবদান। এই রাশিয়ায়ই বাংলাদেশি শিক্ষার্থীরা পাচ্ছেন কম খরচে উচ্চশিক্ষা নেওয়া এবং গ্রিনকার্ড পাওয়ার সুযোগ।

বর্তমান বিশ্বে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির ক্ষেত্রে রাশিয়া অনেক এগিয়ে। কিন্তু বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব এবং ভৌগোলিক অবস্থানের কারণে আমাদের দেশের মানুষ রাশিয়ার বিষয়ে অনেক কম আগ্রহী। রাশিয়া বাংলাদেশ সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশকে নানাভাবে সাহায্য এবং সমর্থন দিয়ে আসছে। রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণে বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা। বিশেষ করে অন্যান্য দেশে যেখানে উচ্চশিক্ষা নিতে হলে উচ্চমূল্য দিতে হয়, সেখানে রাশিয়ায় থেকে বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা কিংবা ডিগ্রি নিতে টাকা অপেক্ষাকৃত কম প্রয়োজন হয়।

রাশিয়ার অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা সেপ্টেম্বর থেকে জানুয়ারি এবং ফেব্রুয়ারি থেকে জুন এই দুই সেমিস্টারে ভর্তি হতে পারেন। এখানকার বিশ্ববিদ্যালয়গুলো থেকে ডিপ্লোমা, ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি ও পিএইচডি প্রোগ্রামে পড়াশোনা করা যায়। এখানে মূলত রাশিয়ান ভাষায় পড়াশোনা করানো হয়।

অ্যাকাউন্টিং, অ্যারোস্টেস ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, আর্টস, বায়োলজি, সেন্টার ফর দ্য সোসিওলজি, কেমিস্ট্রি, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, কালচারাল অ্যানথ্রোপলজি, আর্থ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ইনস্টিটিউট অব ওরিয়েন্টাল স্টাডিজ, মিউজিক আর্ট, ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স ইত্যাদি।

রাশিয়ার প্রথম সারির কয়েকটি বিশ্ববিদ্যালয়, Moscow State University, National Research University Higher School of Economics, St. Petersburg State University, Kazan Federal University, Tomsk State University, Ural Federal University

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close