মো. আশিকুর রহমান (সৈকত)

  ২৩ সেপ্টেম্বর, ২০২০

ডিনস অ্যাওয়ার্ড নিলামে বিক্রির অর্থে করোনায় অসহায় মানুষের পাশে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক

মানুষের মন কত বড় হলে নিজের স্বপ্ন বিক্রি করা যায়? শিক্ষাজীবনে সর্বোচ্চ ফলাফলের স্বীকৃতিস্বরূপ অর্জন করা স্বপ্নের অ্যাওয়ার্ড মানুষের মুখে খাবার তুলে দেওয়ার জন্য বিক্রি করে দিতে পারেন! মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়াতে ঠিক এই কাজটিই করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের প্রভাষক আরিফ আহমেদ। নিলামে তুলেন বিবিএ ডিনস মেরিট অ্যাওয়ার্ড ও এমবিএ ডিনস অনার অ্যাওয়ার্ড।

অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়্যিদ স্যারের একটা কথা আছে মানুষ তার স্বপ্নের সমান বড়। এই কথাটির যথার্থতাই ফুটে ওঠেছে দুখু মিয়ার নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষকের সময়োপযোগী সিদ্ধান্তে। শিক্ষাজীবনে সর্বোচ্চ ফলের স্বীকৃতিস্বরূপ অর্জিত ডিনস অ্যাওয়ার্ড দরিদ্র মানুষের সাহায্যার্থে নিলামে তুলেন শিক্ষক আরিফ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ডিনস অ্যাওয়ার্ড দুটো নিলামে তুলেছিলেন এই শিক্ষক। যেখানে অ্যাওয়ার্ড দুটো পাওয়ার জন্য সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয় দুই হাজার টাকা এবং ৭২ ঘণ্টা সময়সীমা নির্ধারণ করা হয় নিলাম এর জন্য। আর নিলাম শুরু হয় কাক্সিক্ষত এই দাম থেকে। সেসময় তিনি জানান, সাকিব-মুশফিকের জনপ্রিয়তা যদি কয়েক লাখ ভাগে ভাগ করা হয় তার এক ভাগ জনপ্রিয়তাও আমার নেই। আমি কোনো সেলিব্রিটিও নই। আর্থিক সচ্ছলতা চিন্তা করলে আমি একজন নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির লোক। কিন্তু ভালো কাজগুলো আমাকেও খুব শক্তি দিয়ে ভেতর থেকে টানে। দেশের এই দুর্যোগে আমিও অসহায় মানুষের পাশে থাকতে চাই। কিন্তু সামর্থ্য আমার খুব কম। তাই জীবনের অতিমূল্যবান দুটি অর্জন, যার সঙ্গে আমার গত ২০ বছরের সকল পরিশ্রম, ত্যাগ আর স্বপ্ন জড়িয়ে আছে, তা আজকে নিলামে তুললাম।

তিনি আরো বলেছিলেন, জানি কারো কারো কাছে এটা হাস্যকর মনে হতে পারে। কিন্তু আমার উদ্দেশ্য মহান। তাই আমি বিচলিত নই। বিবিএ এবং এমবিএ পরীক্ষায় ভালো ফলের স্বীকৃতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছিলাম এই দুটি অমূল্য সম্পদ। নিলামে প্রাপ্ত সমুদয় অর্থ গরিব-অসহায় মানুষের মুখে খাদ্য তুলে দিতে খরচ করা হবে। সবার আন্তরিক সহযোগিতা কামনা করছি।

চিন্তাতীতভাবে প্রতিযোগিতা শুরু হয় ব্যতিক্রমী এই নিলামের জন্য। অবশেষে ৩২ হাজার টাকায় বিক্রি হয় শিক্ষক আরিফ আহমেদের ডিনস অনার ও ডিনস মেরিট অ্যাওয়ার্ড দুটি। বিবিএ ডিনস মেরিট অ্যাওয়ার্ড ১৭০০০ টাকায় ক্রয় করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের সহকারী অধ্যাপক আলভী রিয়াসাত। এমবিএ ডিনস অনার অ্যাওয়ার্ড ১৫০০০ টাকায় কিনে নেয় আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হতাশা গ্রুপ নামক একটি প্ল্যাটফরম।

প্রভাষক আরিফ আহমেদ জানান, আমি করোনার প্রভাবে অসহায় ও কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়াতে চাই। কিন্তু আমার তেমন সামর্থ্য না থাকায় আমার শিক্ষাজীবনের অর্জন এই অমূল্য সম্পদ নিলামে তুলি। অনেক হৃদয়বান ব্যক্তি নিলামে অংশ নেন। সেখান থেকে সর্বোচ্চ মূল্য প্রদানকারী দুই জনকে অ্যাওয়ার্ড দুটি তুলে দেওয়া হয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

অতঃপর আরিফ আহমেদের নিলামকৃত ডিনস অ্যাওয়ার্ড বিক্রির প্রাপ্ত অর্থ দিয়ে নারায়ণগঞ্জে ৬০ টি অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়। তার ভাষায়, এটি মানবতার উপহার। বোধকরি এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে পুরো বাংলাদেশের ইতিহাসে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি শফিকুল ইসলাম জানান, করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করার এই উদ্যোগ সহকর্মী হিসেবে আমাদের গর্বিত করেছে। আমরা তার কাক্সিক্ষত লক্ষ্যের সফলতা কামনা করি।

উল্লেখ্য, শিক্ষাজীবনে অসাধারণ ফল অর্জনের জন্য ব্যবসায় অনুষদের বিভাগের বিবিএ ও এমবিএ প্রোগ্রামের শিক্ষার্থীদের ডিনস মেরিট ও ডিনস অনার অ্যাওয়ার্ড দেওয়া হয়ে থাকে। এই শিক্ষক শিক্ষাজীবনে ব্যবসা অনুষদের বিভাগের বিবিএ ও এমবিএ প্রোগ্রামে ভালো ফলাফলের স্বীকৃতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিনস মেরিট ও ডিনস অনার অ্যাওয়ার্ড অর্জন করেছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close