reporterঅনলাইন ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর, ২০২০

কুবিতে জাতির পিতার ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২৯ আগস্ট শনিবার বিকাল ৪টায় ভার্চুয়াল আলোচনা সভার মাধ্যমে পালন করা হয়।

আলোচন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। আলোচনা সভাটির সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবু তাহের। প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার মাধ্যমে কুচক্রী মহল চেয়েছিল বাংলাদেশ নামক রাষ্ট্রটিকে গলা টিপে হত্যা করতে। ষঢ়যন্ত্রকারীরা এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং তারা আমাদের মধ্যেই আছে। আমাদের সকলকে সজাগ থাকতে হবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্যকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সব বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু হয়েছে। ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছেন। মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করে প্রান্তীক গরিব ছাত্রছাত্রীরাও যাতে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারেন সেজন্য বিশ্ববিদ্যালয় থেকেও প্রয়োজনীয় সুবিধা প্রদানের চেষ্টা করতে বলেন। বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা সচিব বলেন, বঙ্গবন্ধকেু হত্যা শুধু কতিপয় বিপথগামী গোষ্ঠীর চক্রান্তই নয় এটি একটি সুপরিকল্পিত দেশি ও আন্তর্জাতিকভাবে গভীর ষড়যন্ত্রের অংশ। তিনি আরো বলেন, ছাত্রছাত্রীদের বঙ্গবন্ধুর আদর্শের চর্চা করতে হবে এবং বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য শিক্ষকরাও শক্তিশালী ভূমিকা রাখতে পারেন।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বিশেষ অতিথির বক্তব্যে ১৯৭৫ সালের ১৫ আগস্টের নৃশংস হত্যাকান্ডের জাতির পিতাসহ সব শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং ওই ঘটনার পূর্বাপর সব খুনি, ষড়যন্ত্রকারী ও বিশ্বাসঘাতকদের মুখোশ উন্মোচন করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

শোক সভার সভাপতি উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধুর একক নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তিনি আরো বলেন, আজ কুমিল্লা বিশ্বদ্যিালয়ের জন্য একটি ঐতিহাসিক দিন। শিক্ষা পরিবারের দুজন অভিভাবক মন্ত্রী এবং সচিব দুজনই আজকের আলোচনা সভায় উপস্থিত থেকে আমাদের ধন্য করেছেন। এজন্য তিনি মন্ত্রী এবং সচিব মহোদয়কে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান। অন্যান্যের মধ্যে লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. জিয়াউদ্দিন, কর্মকর্তা সমিতির সভাপতি জিনাত আমান, ছাত্রলীগ কুবি শাখার সভাপতি ইলিয়াস হোসেন সবুজ আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্য দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close