ক্যাম্পাস ডেস্ক

  ১০ সেপ্টেম্বর, ২০২০

রাশিয়ায় কম খরচে উচ্চশিক্ষা

বিশ্ব পরাশক্তিধর দেশসমূহের মাঝে একটি দেশ রাশিয়া। বিশ্বরাজনীতি, অর্থনীতি কিংবা বিজ্ঞান অথবা সংস্কৃতি সকল ক্ষেত্রে রাশিয়ার রয়েছে বিশেষ অবদান। আর এই রাশিয়াতেই বাংলাদেশি শিক্ষার্থীরা পাচ্ছেন কম খরচে উচ্চশিক্ষা নেওয়া এবং স্থায়ীভাবে থাকার সুযোগ!

বর্তমান বিশ্বে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির ক্ষেত্রে রাশিয়া অনেক এগিয়ে, কিন্তু বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব এবং ভৌগোলিক অবস্থানের কারণে আমাদের দেশের মানুষ রাশিয়ার বিষয়ে অনেক কম আগ্রহী। রাশিয়া বাংলাদেশ সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশকে নানাভাবে সাহায্য এবং সমর্থন দিয়ে আসছে। এখনো রাশিয়াতে বাংলাদেশি শিক্ষার্থীরা বিভিন্ন বৃত্তিসহ নানা সুবিধা পেয়ে থাকেন যদি সেখানে উচ্চশিক্ষা নিতে যান।

রাশিয়াতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা, বিশেষ করে অন্যান্য সব দেশে যেখানে উচ্চশিক্ষা নিতে হলে উচ্চ মূল্য দিতে হয় সেখানে রাশিয়ায় থেকে বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা কিংবা ডিগ্রি নিতে অর্থ অপেক্ষাকৃত কম প্রয়োজন হয়।

রাশিয়ার শিক্ষাব্যবস্থা অনেক উন্নত এবং সেখানে বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে অধ্যয়নের সুযোগ নিতে পারেন। রাশিয়ার একাডেমিক শিক্ষাব্যবস্থা সাধারণত ইউনিভার্সিটি, একাডেমি, ইনস্টিটিউট, টেকনিক্যাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইজড ইনস্টিটিউশন ইত্যাদি স্তরে দেওয়া হয়ে থাকে। আপনি চাইলে যেকোনো স্তরে আপনার ভবিষ্যৎ সেক্টর চিন্তা করেই শিক্ষা গ্রহণ করতে পারেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা-উত্তর বাংলাদেশ ও রাশিয়ার মাঝে মৈত্রী ও সহযোগিতা চুক্তির পর থেকেই বাংলাদেশের শিক্ষার্থীরা রাশিয়াতে বিশেষ সুবিধা পেয়ে থাকেন।

রাশিয়াতে আপনি যদি উচ্চশিক্ষা গ্রহণ করতে চান তবে আপনাকে কোনো প্রকার ব্যাংক স্টেটমেন্ট দিতে হবে না। ফলে আপনার উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিশাল অঙ্কের অর্থের সংগ্রহ করতেও চিন্তিত হতে হবেনা। এ ছাড়া আপনি রাশিয়া থেকে সফলভাবে আপনার শিক্ষাজীবন শেষ করে সেদেশেই গ্রিন কার্ড পেতে পারেন এবং সে খানেই স্থায়ী হয়ে যেতে পারবেন। আপনার জন্য রয়েছে রাশিয়াতে লোভনীয় বেশ কিছু চাকরির সুযোগ। তাছাড়া রাশিয়া বিশ্বে বিজ্ঞান এবং বাণিজ্য কিংবা রাজনীতিতে তাদের বিশেষ শক্তিশালী অবস্থায় থাকাতে, আপনি রাশিয়ার যেকোনো শিক্ষার ডিগ্রি নিয়ে বিশ্বের যেকোনো দেশে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

রাশিয়াতে আপনি ব্যাচেলর ডিগ্রি গ্রহণ করতে হলে ৪ বছরের কোর্স গ্রহণ করতে হবে। আর আপনি যদি যেকোনো বিষয়ে স্পেশালিস্ট ডিপ্লোমা ডিগ্রি নিতে চান তবে আপনার কোর্স হবে ৫ থেকে ৬ বছর মেয়াদি, এসব কোর্স শেষ করা শিক্ষার্থীরা রাশিয়াতে উচ্চ বেতনে চাকরির সুযোগ পান। রাশিয়ার সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনি ১ বছরের মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি গ্রহণের সুযোগ পাবেন। তবে বিদেশি শিক্ষার্থীদের জন্য সব শিক্ষার আগেই এক বছরের বিশেষ রাশিয়ান ভাষা শিক্ষা কোর্স গ্রহণ করা বাধ্যতামূলক।

রাশিয়াতে থেকে আপনি যদি সফলভাবে আপনার পড়াশোনা শেষ করতে পারেন এবং আপনার ফলাফল যদি ভালো হয় তবে রাশিয়ান সরকার আপনাকে সে দেশের নাগরিকত্ব প্রদান করবে। এ ছাড়াও ভালো মানের রেজাল্টের জন্য আপনি বিশেষ বৃত্তি পাবেন ফলে আপনার যদি মেধা থাকে তবে হয়তো পেয়ে যেতে পারেন ফ্রি পড়া লেখার সুযোগ।

রাশিয়াতে বিজ্ঞান বিভাগের যেকোনো বিষয়ে জন্য উচ্চতর ডিগ্রি নিতে প্রতি শিক্ষাবর্ষে টিউশন ফি লাগবে ২ লাখ ১ হাজার ৯২ টাকা। কলা বিভাগের জন্য বিষয়ভেদে ২ লাখ ১৬ হাজার থেকে ৬ লাখ ১৯ হাজার টাকা পর্যন্ত প্রতি শিক্ষাবর্ষে এককালীন প্রদেয়। বাণিজ্য বিভাগের জন্য ৩ লাখ ১০ হাজার টাকা থেকে বিষয়ভেদে ৫ লাখ ৪১ হাজার টাকা প্রতি শিক্ষাবর্ষে এককালীন প্রদেয়। এ ছাড়া প্রতি বছর বাংলাদশি শিক্ষার্থীদের জন্য আবাসিক খরচ দিতে হবে ৩৪,৮০০ টাকা থেকে সুযোগ সুবিধা এবং অবস্থাভেদে ঊর্ধ্বমুখী। নিজ খরচে আপনার রাশিয়াতে উচ্চশিক্ষা নিতে হলে এইচএসসি এবং এসএসসি তে গড়ে ৬০-৭০ শতাংশ নম্বর থাকতে হবে। ৮০ শতাংশ নম্বর থাকলে আপনি শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close