আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জুলাই, ২০২৪

বাইডেনের দৃঢ় প্রত্যয়ে মন গলেনি ডেমোক্র্যাটদের

আসন্ন মার্কিন নির্বাচন সামনে রেখে নিজ দলের সমর্থকদের দ্বারা প্রার্থিতা প্রত্যাহারের চাপে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দলের অসংখ্য কর্মকর্তা, আইন প্রণেতা ও কৌশলবিদ ক্রমবর্ধমানভাবে তাকে পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বিতা করলে ডেমোক্র্যাটদের বিজয় অনিশ্চয়তার মধ্যে পড়তে পারে- এমন উদ্বেগ থেকেই এ আহ্বান জানান তারা। বিষয়টি নিয়ে চলতি সপ্তাহে ৫০ জনের বেশি ডেমোক্র্যাটের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে বিতর্কে বাজে পারফরম্যান্সের পর বাইডেন টেলিভিশনে যে সাক্ষাৎকার দিয়েছেন, তাতে দলীয় নেতাকর্মীর মন গলেনি বলেই মনে হচ্ছে। গত শুক্রবার রাতের ওই সাক্ষাৎকার তাঁর বিতর্কের বিব্রতকর পারফরম্যান্স আড়াল করতে পারেনি। বরং তাঁকে ঘিরে সমর্থক, ডেমোক্র্যাট নেতা ও অর্থদাতাদের উদ্বেগ বেড়েই চলেছে।

তার বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করে প্রেসিডেন্ট প্রার্থিতা প্রত্যাহারের আহ্বান জানিয়ে দলের একাধিক নেতা বলেন, প্রেসিডেন্ট হোয়াইট হাউসে তাঁর ক্ষমতাকে হুমকির মুখে ফেলছেন এবং অন্য প্রার্থীদের হুমকির মধ্যে রয়েছেন। বিষয়টি যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের জন্য এমন একটি সাংঘর্ষিক অবস্থা তৈরি করেছে, যেখানে তিনি জোর দিয়ে পুনর্র্নিবাচনের ঘোষণা দিয়েছেন।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট প্রতিনিধি স্কট পিটার্স এক সাক্ষাৎকারে বলেছেন, এবারের নির্বাচনী দৌড়ে জয়ী হওয়ার বিষয়ে আমার আত্মবিশ্বাস কম এবং কম। যদি আমরা বুঝতেই পারছি যে, আমরা হারতে যাচ্ছি, তাহলে অন্য কাউকে প্রার্থী না করাটা বোকামি হবে।

মিনেসোটার ডেমোক্র্যাট প্রতিনিধি অ্যাঞ্জি ক্রেইগ শনিবার এক বিবৃতিতে বলেন, বাইডেনকে ডেমোক্রেটিক মনোনীত প্রার্থী হিসেবে সরে যাওয়ার জন্য আমি অনুরোধ করেছিলোম। আমি বিশ্বাস করি না যে, প্রেসিডেন্ট হিসেবে কার্যকরভাবে ট্রাম্পের বিরুদ্ধে প্রচারণা চালাতে এবং জয়ী হতে পারবেন তিনি।

এবারের নির্বাচন নিয়ে প্রচারণার শুরু থেকেই দলের ভেতরে-বাইরে বাইডেনের বয়স নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। কিন্তু গত সপ্তাহে প্রথাগত এই বিতর্কের প্রথম রাউন্ডের পারফরম্যান্সের জন্য ৮১ বছর বয়সী বাইডেনকে নিয়ে নতুন করে সমালোচনার ঝড় বইছে। সময় যত গড়াচ্ছে, উদ্বেগ তত বাড়ছে। দল ও সমর্থকদের মধ্যে নিজের বয়স ও প্রথম বিতর্কের পারফরম্যান্স নিয়ে উদ্বেগ দূর করার জন্য শুক্রবার রাতে বাইডেন এবিসি নিউজকে একটি সাক্ষাৎকার দিয়েছেন। ২২ মিনিটের এই সাক্ষাৎকারে বেশির ভাগ সময় বাইডেনের বয়স নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু তাঁর বয়স দেশ পরিচালনায় কোনো বাধা তৈরি করবে না বলে বাইডেন জোর দিয়ে বলেছেন।

বিরল এই সাক্ষাৎকারে বাইডেন তাঁর বিতর্কের পারফরম্যান্সকে শুধু ‘একটি বাজে ঘটনা’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, শুধু ‘সর্বশক্তিমান ঈশ্বর’ ছাড়া নির্বাচনে লড়ার সিদ্ধান্ত থেকে তাঁকে কেউ সরাতে পারবে না।

সাক্ষাৎকার গ্রহীতা স্টেফানোপোলোস মার্কিন প্রেসিডেন্টকে বলেন, তাঁর মিত্ররা তাঁকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলতে পারেন। বাইডেন তা প্রত্যাখ্যান করে বলেন, ‘না, এটা ঘটবে না।’ খবর নিউইয়র্ক টাইমসের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close