আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুলাই, ২০২৪

ভারতীয় সেনাবাহিনীতে রোবট কুকুর

ভারতীয় সেনাবাহিনীতে যোগ হতে যাচ্ছে দেশীয় প্রযুক্তিতে তৈরি রোবট কুকুর ও শক্তিশালী সেবেক্স ২ বিস্ফোরক। রোবোটিক মাল্টি-ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট (মিউলস) নামের এই কুকুর মালামাল বহন থেকে শুরু করে নজরদারির কাজে ব্যবহার করা যাবে। দিল্লির এক সংস্থা এই রোবট কুকুরগুলো তৈরি করছে। সম্প্রতি প্রকাশিত ভারতীয় সেনাবাহিনীর একটি ৪০ সেকেন্ডের ভিডিওতে প্রথমবারের মতো এই কুকুরকে দেখা গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সেনা সূত্রে জানা গেছে, গত বছরের সেপ্টেম্বরে জরুরি ভিত্তিতে এ ধরনের ১০০টি রোবট কুকুরের অর্ডার দেওয়া হয়েছিল। আপাতত ২৫টি মিউলসের ‘প্রি-ডেসপ্যাচ ইন্সপেকশন’ সম্পন্ন হয়েছে। শিগগিরই সেগুলোকে সেনাবাহিনীতে নিয়োগ করা হবে।

এই রোবট কুকুরগুলো থার্মাল ক্যামেরা এবং সেন্সর প্রযুক্তি ব্যবহার করে রিয়েল-টাইম তথ্য দিতে সক্ষম। রোবট কুকুরগুলোকে কাজে লাগিয়ে সেনাবাহিনী শত্রুপক্ষের গতিবিধি পর্যবেক্ষণ করতে এবং নিরাপদ দূরত্ব থেকে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি মূল্যায়ন করতে পারবে।

শত্রুপক্ষ গা ঢাকা দিয়ে থাকতে পারে এমন পাহাড়ি এবং অন্যান্য দুর্গম অঞ্চলে সেনাদের পরিবর্তে রোবট কুকুরগুলোকে অভিযানে পাঠানো যাবে। এগুলো ছোট মাপের অস্ত্র বহন করতে পারে এবং সেসব অস্ত্র ব্যবহার করে শত্রুপকক্ষের ওপর হামলাও চালাতে পারে। এ ছাড়া, যুদ্ধক্ষেত্রে সেনাবাহিনীর হালকা মালপত্র বহন করতে পারবে এই রোবট। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এগুলোকে নিয়ন্ত্রণ করা যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close