আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুন, ২০২৪

রাশিয়ার দাগেস্তানে সন্ত্রাসী হামলা যাজক-পুলিশসহ নিহত ২২

রাশিয়ার দাগেস্তানে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত ২২ জন ছাড়িয়েছে। হামলায় নিহতদের মধ্যে একজন ধর্মযাজকসহ ১৫ পুলিশ সদস্য রয়েছেন। পুলিশের গুলিতে নিহত হয়েছে অন্তত ৬ বন্দুকধারী। খবর বিবিসি ও আল-জাজিরার।

দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ জানান, স্থানীয় সময় রবিবার (২৩ জুন) সন্ধ্যায় দাগেস্তানের মাখাচকালা ও দেরবেন্ত শহরে ইহুদিদের উপাসনালয় সিনাগগ, খ্রিস্টানদের একটি অর্থোডক্স গির্জা এবং পুলিশের একটি তল্লাশিচৌকিতে একযোগে হামলা চালায় অজ্ঞাত বন্দুকধারীরা।

নিহতদের মধ্যে রয়েছেন দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালা চার্চের যাজক ফাদার নিকোলাই, যিনি ৪০ বছরের বেশি সময় ধরে ওই চার্চে দায়িত্ব পালন করে আসছিলেন।

গভর্নর সের্গেই মেলিকভ গতকাল সোমবার ভোরে টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে বলেন, দাগেস্তানসহ পুরো রাশিয়ার জন্য এটি খুবই দুঃখের দিন।

হামলার জন্য দায়ী করে কারো নাম না বললেও সের্গেই মেলিকভ বলেন, কারা এসব সন্ত্রাসী হামলার পেছনে জড়িত এবং কোন লক্ষ্যপূরণে তারা এ হামলা চালিয়েছে- সেটি আমরা বুঝতে পারছি।

এদিকে সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় দাগেস্তানে সোমবার থেকে বুধবার পর্যন্ত তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। গভর্নর সের্গেই বলেন, তিন দিন দাগেস্তানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। একই সঙ্গে আনন্দ-বিনোদনের সব আয়োজন বাতিল ঘোষণা করা হলো।

মস্কোর উপকণ্ঠে জনপ্রিয় ক্রোকাস সিটি কনসার্ট হলে গত ২২ মার্চ সন্ত্রাসী হামলায় ১৪৫ জন নিহতের ঘটনার মাস তিনেক পর দাগেস্তানে এই হামলার হলো। রাশিয়ার ভূখণ্ডে সাম্প্রতিককালে সবচেয়ে রক্তক্ষয়ী ওই হামলার ঘটনায় দায় স্বীকার করেছে আইএস জঙ্গিরা।

তবে দাগেস্তানে বর্তমান হামলার দায় এখনো স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে আশঙ্কা করা হচ্ছে, ইসলামিক জঙ্গিরাই এ হামলা চালিয়েছে। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যেই এ হামলা হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close