আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুন, ২০২৪

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩৭৫৫০

ফিলিস্তিনের গাজায় সাড়ে ৮ মাস ধরে চলমান ইসরায়েলি হামলায় নিহত ছাড়িয়েছে ৩৭ হাজার ৫৫১ জন। এ ছাড়া আহত হয়েছে আরো ৮৬ হাজার। হতাহতের অধিকাংশই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল রবিবার সকালে এই হালনাগাদ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

গাজায় বিমান থেকে বোমা হামলা ও স্থল অভিযান আরো তীব্র করেছে ইসরায়েলি বাহিনী। আবাসিক ভবন, হাসপাতাল, মসজিদ, স্কুল, আশ্রয়শিবির- অবরুদ্ধ গাজা উপত্যকার এমন কোনো স্থান বাকি নেই, যেখানে ইসরায়েলি সেনারা হামলা চালায়নি। একেকটি অঞ্চলের ঘুরেফিরে বারবার হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার কর্তৃপক্ষ জানিয়েছে, সর্বশেষ উত্তর গাজার শাতি শরণার্থীশিবির ও তুফাহ এলাকায় বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শনিবারের সন্ধ্যা ও রাতের এই হামলায় কমপক্ষে ৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। ধ্বংসস্তূপ থেকে জীবিত ও আহত লোকজনকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন জরুরি সেবাকর্মীরা।

রেড ক্রসের এক কর্মকর্তা জানিয়েছেন, শাতিতে হামলার কিছুক্ষণ আগে দক্ষিণ গাজার আল-মাওয়াসি শরণার্থীশিবিরে হামলা চালায় ইসরায়েলি বিমান। ওই হামলায় ২৫ জন নিহত ও আহত হয়েছে অর্ধশতাধিক মানুষ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল-মাওয়াসি এলাকায় তাঁবুতে আশ্রয় নেওয়া উদ্বাস্তুদের ওপর হামলা চালাচ্ছে ইসরায়েল। ওই এলাকাকে নিরাপদ অঞ্চল ঘোষণা দিয়েও সেখানে হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী।

এ ছাড়া গাজা সিটিতে ইসরায়েলের দুটি পৃথক হামলায় পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছে। একজন আহত ফিলিস্তিনিকে ইসরায়েলি সৈন্যরা একটি সাঁজোয়া যানের সঙ্গে বেঁধে রেখেছিল এবং মানবঢাল হিসেবে ব্যবহার করেছিল। তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে গেছেন রেড ক্রসের স্বেচ্ছাসেবীরা।

ইসরায়েলি বাহিনী রাফায় যুদ্ধ কপ্টার থেকে বোমা ও ট্যাংক থেকে গোলা নিক্ষেপ করে শহরের বেশ কিছু ভাঙাচোরা বাড়িঘর একেবারে উড়িয়ে দিয়েছে, ওই অর্ধভগ্ন বাড়িঘরেও নিচে আশ্রয় নিয়েছিল বেশ কিছু উদ্বাস্তু ফিলিস্তিনি।

আহত ফিলিস্তিনিকে মানবঢাল বানিয়েছে ইসরায়েলি সেনারা : দুটি সাঁজোয়া যান যাচ্ছে। বিপরীত দিক থেকে যাচ্ছে দুটি অ্যাম্বুলেন্স। সাঁজোয়া যান দুটির সামনেরটির বনেটে (ইঞ্জিনের ওপরের অংশে) বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে জিনস প্যান্ট পরা এক মধ্যবয়সি ব্যক্তিকে। যার শরীরের উপরিভাগে নেই কোনো কাপড়। শরীরে দেখা যাচ্ছে আঘাতের একাধিক দাগ।

অধিকৃত পশ্চিমতীরের জেনিনে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এর মধ্যেই এমন একটি ভিডিও প্রকাশ পায়। ওই আহত ব্যক্তিকে মানবঢাল হিসেবে ব্যবহার করেছে ইসরায়েলি সেনারা।

আল-জাজিরার সাংবাদিক নুর ওদেহ রামাল্লা থেকে বলেন, ‘দৃশ্যত আহত ও ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিকে সাঁজোয়া যানের হুডের সঙ্গে বেঁধে রাখার অন্য কোনো যৌক্তিক ব্যাখ্যা নেই।’

ইসরায়েলি বাহিনী জেনিনের মধ্য দিয়ে যাওয়ার সময় অন্তত দুটি বাড়ি অবরোধ করে। সেসব বাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কয়েকজনকে আটক করে নিয়ে যায়।

জিপের সামনে এভাবে মানুষকে বেঁধে নেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এ ধরনের নির্মম ঘটনাকে মানবাধিকার সংস্থাগুলো মানবঢাল হিসেবে ব্যবহারের অভিযোগ করেছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, গাড়ির হুডে বেঁধে নিয়ে যাওয়া ব্যক্তিসহ তিনজন আহত হয়েছে। এই অভিযানের পর এলাকাটি ছেড়ে চলে যায় ইসরায়েলি বাহিনী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close