প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ জুন, ২০২৩

রয়টার্সের জরিপ

পাকিস্তানের গণমাধ্যমে অদৃশ্য ইমরান

পাকিস্তানের মূলধারার গণমাধ্যমে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কোনো সংবাদ প্রকাশ হচ্ছে না। গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা গত মাসে ‘দাঙ্গায়’ জড়িত ব্যক্তিদের খবর প্রকাশে নিষেধাজ্ঞা জারি করে। বার্তা সংস্থা রয়টার্সের সোমবারের (৫ জুন) এক জরিপে দেখা গেছে, এরপর থেকে ইমরানের খবর সংবাদমাধ্যমগুলোতে আসছে না।

পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ (পিইএমআরএ) দাঙ্গাকারী, দাঙ্গা থেকে সুবিধাভোগকারী, ষড়যন্ত্রকারী ব্যক্তিদের টেলিভিশনের পর্দা থেকে অদৃশ্য করে দিতে নির্দেশনা দিয়েছে। এমনটা করলেই টেলিভিশন লাইসেন্স নিশ্চিত করা যাবে বলেছে পিইএমআরএ।

তবে সরাসরি ইমরান খানের নাম উল্লেখ করেনি তারা। তবে রয়টার্সের জরিপ বলছে, এরপর থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নাম ও ছবি সম্প্রচারিত হচ্ছে না। এমনকি সংবাদভিত্তিক ওয়েবসাইটগুলো থেকেও অদৃশ্য হয়ে গেছে ইমরানের সংবাদ।

সম্প্রচার মাধ্যমের জন্য দেওয়া নির্দেশনা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে জড়িত কি না, এমন প্রশ্ন ও মন্তব্যে কোনো প্রতিক্রিয়া জানাননি পিইএমআরএ কর্মকর্তারা। পাকিস্তানের টেলিভিশনগুলোতে খুবই পরিচিত মুখ ইমরান খান। তার বক্তব্য ও সমাবেশের খবর দর্শকশ্রোতাদের মধ্যে খুবই জনপ্রিয়। বিক্ষোভে বাধা ও দলের নেতাকর্মীদের গ্রেপ্তারের জন্য দেশের সেনাবাহিনীকে দায়ী করেন ইমরান। এরপরই পিইএমআরএ-এর এ নিষেধাজ্ঞা এলো। তবে ইমরানের অভিযোগের পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করেনি পাকিস্তানের সেনাবাহিনী। ইমরান খানের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা রয়েছে। এসব মামলায় তিনি জামিনে আছেন।

এক সাক্ষাৎকারে ইমরান খান অভিযোগ করেন, তাকে ও তার দলকে নিষিদ্ধ করতেই এসব সংঘর্ষের ঘটনা ঘটানো হয়েছে। নিজের দলের ইউটিউব চ্যানেলে দেওয়া বক্তব্যে ইমরান বলেন, আমরা টেলিভিশনে কথা বলতে পারছি না।

ইমরান খানের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে চারটি প্রধান সংবাদমাধ্যমের ঊর্ধŸতন কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি। এমনকি ইমরান খানের দলের সমর্থিত হিসেবে পরিচিত এআরওয়াই নিউজেও সোমবার তাকে নিয়ে কোনো খবর প্রকাশিত হয়নি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়াবিষয়ক উপপরিচালক দিনুশিকা দিসানায়েক বলেছেন, বিরোধীদের ধারাবাহিকভাবে দমনের অংশ হিসেবে ইমরান খান-সংশ্লিষ্ট খবর প্রকাশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close