প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ মে, ২০২৩

দিল্লিতে তীব্র দাবদাহ, পুড়ছে উত্তর ভারত

ভারতের রাজধানী দিল্লিতে তীব্র দাবদাহ দেখা দিয়েছে। দেশটির উত্তরাঞ্চলেও প্রচণ্ড গরম পড়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ এসব তথ্য দিয়েছে। সোমবার ভারতের রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.২ ডিগ্রি সেলসিয়াস। স্থানীয়রা বলছেন, তাপমাত্রার পরিমাণ যা, তার থেকে বেশ কয়েক ডিগ্রি বেশি রোদের তেজ অনুভূত হচ্ছে। আবহাওয়া অফিস যখন বলছে দিল্লির তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি, তখন দহন জ্বালার অনুভূতি ৫১-এর মতো।

ভারতীয় আবহাওয়া বিভাগ বলেছে, এখন উত্তর ভারতে সার্বিকভাবে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। সেখানকার একাধিক রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি ছাড়াও দাবদাহে পুড়ছে দক্ষিণ হরিয়ানা, দক্ষিণ উত্তরপ্রদেশ, উত্তর মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকা।

যদিও মঙ্গলবার থেকে পরিস্থিতির খানিক উন্নতি হতে পারে বলে আশাবাদী দেশটির আবহাওয়া বিশেষজ্ঞরা। কারণ, ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে যে দিল্লিসহ একাধিক রাজ্যে বুধবার থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। আগামী দুদিনে বৃষ্টি হতে পারে পাঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়ে। উত্তরাখণ্ড এবং দিল্লির কোথাও কোথাও বজ্রপাতের সঙ্গে ঝোড়োহাওয়ার সম্ভাবনাও রয়েছে। তীব্র গরমে এতে সাময়িক স্বস্তি মিলতে পারে। একদিকে যখন প্রচণ্ড তাপে পুড়ছে উত্তর ভারত, তখন ভারী বৃষ্টি হচ্ছে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। দেশটির দক্ষিণাঞ্চলে আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close