প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২৩

পাকিস্তানে জাকাত নিতে গিয়ে পদপিষ্ট হয়ে নিহত ১২

পাকিস্তানের করাচিতে জাকাত নিতে গিয়ে পদপিষ্ট হয়ে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরো পাঁচজন। শুক্রবার (৩১ মার্চ) প্রদেশটির সিন্ধু ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ট্রেডিং এস্টেট (এসআইটিই) এলাকায় একটি বেসরকারি কোম্পানির কর্মীদের পরিবারের মধ্যে জাকাত বিতরণকালে ওই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় কেমারি পুলিশের একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, এ ঘটনায় প্রাথমিকভাবে ১১ জন নিহত হয়েছেন এবং আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। নিহতদের বেশির ভাগই ৪০ থেকে ৫০ বছরের নারী, তিনি যোগ করেন। পরে, আরো এক নারীর মৃত্যু হয়েছে বলে পুলিশের দক্ষিণ উপমহাপরিদর্শক (ডিআইজি) ইরফান আলি বালোচ।

পুলিশ সার্জন ডা. সুমাইয়া সৈয়দ দেশটির সংবাদমাধ্যমকে বলেন, নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে। কেমারির সিনিয়র পুলিশ সুপার (এসএসপি) ফিদা হোসেন জানওয়ারি জানান, ওই এলাকায় অবস্থিত এফকে ডাইং কোম্পানি তাদের কর্মচারীদের পরিবারের মধ্যে জাকাত বিতরণের জন্য আমন্ত্রণ জানায়। এতে সাড়া দিয়ে ৪ শতাধিক নারী সেখানে জড়ো হন। কিন্তু এত বড় ভিড় দেখে কোম্পানির কর্মীরা ভয়ে দরজা বন্ধ করে দেন। আর এরপরই হুড়োহুড়িতে পদপিষ্টের ঘটনা ঘটে।

তিনি আরো বলেন, কোম্পানিটির প্রাঙ্গণে আসা নারীদের সারিবদ্ধ করার জন্য কোনো ব্যবস্থা ছিল না। আর এ বিষয়ে স্থানীয় পুলিশকেও অবহিত করা হয়নি। এ ঘটনায় এরই মধ্যে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে সিন্ধুর মুখ্যমন্ত্রী সাঈদ গনি জানান, কোনো কিছু বিতরণ কিংবা সমাজকল্যাণমূলক কাজ করার ক্ষেত্রে প্রশাসনকে জানানো উচিত। পরে তিনি নিহতের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৫ লাখ রুপি এবং আহতদের চিকিৎসার জন্য এক লাখ রুপি করে দেওয়ার ঘোষণা দেন। সূত্র : দ্য ডন।

এদিকে পায়ের সমস্যার কারণে ঠিকমতো হাঁটতে পারছেন না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। গত বছরের নভেম্বরে র‌্যালি নিয়ে ইসলামাবাদ যাওয়ার সময় ওয়াজিরাবাদ নামক একটি স্থানে ইমরানকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়। চারটি গুলি তার পায়ে লাগে। এতে তার পা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

হামলা ও এর পরবর্তী প্রভাব নিয়ে ইমরান বলেছেন, ‘গুলির ক্ষতের চেয়ে গুলির কারণে নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ার প্রভাবে আমার আরও বেশি সমস্যা হয়েছে। আমি এখনো ঠিকমতো হাঁটতে পারি না। ডান পায়ে এখনো আমার পুরোপুরি অনুভূতি নেই। এটি দীর্ঘস্থায়ী প্রভাব, ডাক্তাররা বলেছেন এটি সময় গড়ানোর সঙ্গে সেরে যাবে, চলে যাবে।’

তবে সাবেক প্রধানমন্ত্রী জানিয়েছেন, নিজে পুরোপুরি হাঁটতে না পারলেও পাঞ্জাবে আসন্ন নির্বাচন নিয়ে নিজ দল তেহরিক-ই ইনসাফের কর্মীদের ব্যস্ত থাকার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে লাহোরের মিনার-ই পাকিস্তান ময়দানে বিশাল র‌্যালি করেছেন ইমরান খান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close