প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২৩

যুক্তরাষ্ট্রে শক্তিশালী টর্নেডোর আঘাত নিহত ৪

যুক্তরাষ্ট্রের দক্ষিণ দিকের অঙ্গরাজ্য আরকানসাসে স্থানীয় সময় শুক্রবার (৩১ মার্চ) আঘাত হেনেছে একটি শক্তিশালী টর্নেডো। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন। অন্যদিকে উত্তর দিকের ইলিনয় রাজ্যে ঝড়ের কবলে পড়ে উড়ে গেছে একটি থিয়েটারের ছাদ। এতে একজন নিহত হওয়ার পাশাপাশি ২৮ জন আহত হয়েছেন। শনিবার (১ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইলিনয়ে থিয়েটারের ছাদটি যে সময় উড়ে যায়, তখন সেখানে একটি কনসার্ট চলছিল। গান চলায় থিয়েটারটি মানুষে পরিপূর্ণ থাকায় হতাহতের পরিমাণও বেশি হয়েছে। আরকানসাসে টর্নেডোটি আঘাত হানে শুক্রবার বিকেলে। রাজ্যটির গভর্নর সারাহ হুকাবে সান্ডার্স বলেছেন, এই টর্নেডোর কারণে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন সাধারণ মানুষ।

গভর্নর সান্ডার্স জানিয়েছেন, দুজন নিহত হয়েছেন আরকানসাসের ওয়েন শহরে। অন্যদিকে রাজ্যটির রাজধানী লিটল রকের পাশের শহর পুলাস্কি কাউন্টির একজন কর্মকর্তা ওই এলাকায় একজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। রাজধানী লিটল রকের মেয়র ফ্র্যাঙ্ক স্কট জুনিয়র বলেছেন, আহত অবস্থায় প্রায় ৩০ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরকানসাসে আঘাত হানার পর যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর টিনিস, ইলিনয় এবং লোয়াতে টর্নেডো সতর্কতা জারি করেছে। লারা ফারাহ নামে আরকানসাসের এক বাসিন্দা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, এটি সত্যিকারের বিধ্বংসী টর্নেডো ছিল।

লারা জানিয়েছেন, তিনি নিজ গাড়িতে করে দ্রুত পূর্ব লিটল রকে চলে যান। তিনি বলেছেন, আমি বলতে গেলে পুরোপুরি শকে ছিলাম, কারণ ওই এলাকাটি সত্যি পুরোপুরি নিশ্চিহ্ন ও ধ্বংস হয়ে গেছে। কয়েকটি ভবনের ছাদ উড়ে গেছে।

লারা জানিয়েছেন, টর্নেডোটির ব্যপ্তি ছিল প্রায় আধা কিলোমিটার। এর ভেতর যেসব বাড়িঘর পড়েছিল সেগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে টর্নেডোর পথের বাইরে যেসব অবকাঠামো ছিল সেগুলো তেমন ক্ষতিগ্রস্ত হয়নি। সূত্র : এএফপি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close