প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ মার্চ, ২০২৩

পিছু হটলেন নেতানিয়াহু

বিচারব্যবস্থা সংস্কার প্রস্তাব বাতিল না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালানোর ঘোষণা

বিক্ষোভের মুখে বিচারব্যবস্থার সংস্কার থেকে সাময়িক পিছু হটার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (২৭ মার্চ) রাতে পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি এই পিছু হটার ঘোষণা দেন। তবে সংস্কার প্রস্তাব বাতিল করার ঘোষণা দেননি তিনি। ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, বিক্ষোভকারীরা প্রতিবাদ অব্যাহত রাখবেন। কারণ তাদের দাবি ছিল প্রস্তাবটি বাতিল করা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, দেশকে টুকরো টুকরো ভাগে বিভক্ত করতে প্রস্তুত নন তিনি। সমাধান খুঁজে পেতে তিনি সম্ভাব্য সবকিছু করবেন। উগ্রবাদী সংখ্যালঘুরা ইসরায়েলকে বিভক্ত করতে প্রস্তুত বলেও অভিযোগ করেছেন তিনি।

নেতানিয়াহু বলেছেন, আগামী পার্লামেন্ট অধিবেশন পর্যন্ত বিচারব্যবস্থা সংস্কার প্রস্তাব পিছিয়ে দেবেন তিনি। সংলাপের জন্য এ সময় নিচ্ছেন তিনি। ইসরায়েলের পার্লামেন্টের পরবর্তী অধিবেশন আগামী মাসে অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আমরা এমন এক সংকটের সম্মুখীন, যা আমাদের জনগণের জাতীয় ঐক্যের জন্য প্রকৃত হুমকি। নেতানিয়াহুর ঘোষণার পর ইসরায়েলের ট্রেড ইউনিয়ন দেশজুড়ে ধর্মঘটের কর্মসূচি প্রত্যাহার করেছে।

এর আগে সোমবার ক্ষমতাসীন জোটের ডানপন্থি দল জানিয়েছে, নেতানিয়াহু এ সংস্কার প্রস্তাব নিয়ে পার্লামেন্টে আলোচনা পিছিয়ে দেওয়ার ঘোষণা দেবেন। ক্ষমতাসীন জোটের একটি কট্টর ডানপন্থি দলের নেতা ও নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গিভির পার্লামেন্টের আগামী অধিবেশনে প্রস্তাবটি উত্থাপনের আশ্বাসে এই পেছানোর বিষয়ে রাজি হয়েছেন। তবে আরেকটি কট্টর ডানপন্থি দলের আইনপ্রণেতারা এটিকে একটি ভুল হিসেবে উল্লেখ করেছেন। খবরে বলা হয়েছে, পরবর্তী পার্লামেন্ট অধিবেশন পর্যন্ত পিছিয়ে দেওয়া হলে বিক্ষোভকারীরা শান্ত হবেন কি না তা স্পষ্ট নয়।

বিচারব্যবস্থার সংস্কার নিয়ে পার্লামেন্টে নিজেদের অবস্থান শক্তিশালী করতে সক্রিয় ছিল বিরোধীরা। তারা বলছে, এই সংস্কার গণতন্ত্রের জন্য একটি হুমকি। বেন গুরিয়ন বিমানবন্দরে ফ্লাইট বন্ধ রয়েছে। সমুদ্রবন্দর, ব্যাংক, হাসপাতাল ও মেডিকেল সেবা প্রদানও বন্ধ রয়েছে। ইসরায়েলি সেনাপ্রধান লে. জেনারেল হেরজি হালেভি সোমবার বলেছেন, যখন দেশে ঝড় বয়ে যাচ্ছে তখন বাইরের হুমকিগুলো একত্র হওয়ার মতো দিনগুলোর কথা আমরা জানি না।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরিস্থিতি নিয়ে নেতানিয়াহুর সঙ্গে সরাসরি কথা বলেছেন, পরিস্থিতি নিয়ে নিজের উদ্বেগ তুলে ধরেছেন। সোমবার সকালে নেতানিয়াহু টুইটারে উভয় পক্ষকে সহিংসতা এড়ানোর আহ্বান জানিয়েছেন। রবিবার প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের ঘটনায় মধ্যরাতের বিক্ষোভের পর নিজের জাতীয়তাবাদী-ধর্মীয় জোটকে সুসংহত রাখার চেষ্টা করে যাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close