প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মার্চ, ২০২৩

ভারতে অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ রাশিয়া

ভারতকে দেওয়া অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি পূরণ করতে পারছে না রাশিয়া। মূলত ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে এই অবস্থায় পড়েছে দেশটি। ভারতের বিমান বাহিনী নিজেই এই তথ্য সামনে এনেছে। এদিকে রুশ অস্ত্রের প্রতিশ্রুত সরবরাহে ঘাটতির কারণে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত। বৃহস্পতিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়া ভারতের সেনাবাহিনীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করতে পারছে না বলে জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। রয়টার্স বলছে, রাশিয়ার এই অক্ষমতায় নয়াদিল্লি উদ্বিগ্ন হয়ে উঠেছে। কারণ রাশিয়া হচ্ছে ভারতের সবচেয়ে বড় প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকাররী দেশ। আর তাই নয়াদিল্লির আশঙ্কা, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আক্রমণ ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম ও সামরিক সরবরাহকে প্রভাবিত করতে পারে।

মূলত ভারতীয় বিমান বাহিনীর এই বিবৃতিকে ভারতের সামরিক সরঞ্জাম ঘাটতির প্রথম আনুষ্ঠানিক নিশ্চিতকরণ বলে মনে করা হচ্ছে।

এদিকে ভারতীয় বিমান বাহিনীর এই বিবৃতিটি দেশটির একটি সংসদীয় কমিটির কাছে দেওয়া হয়েছিল। এছাড়া গত মঙ্গলবার এটি তাদের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়। বিমান বাহিনীর একজন প্রতিনিধি প্যানেলকে বলেন, রাশিয়া চলতি বছর অস্ত্রের ‘বড় ডেলিভারি’ করার পরিকল্পনা করেছে, যা হবে না। অন্যদিকে নয়াদিল্লিতে অবস্থিত রাশিয়ান দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন: আমাদের কাছে এমন কোনও তথ্য নেই যা বিবৃতিটি নিশ্চিত করতে পারে।এছাড়া রাশিয়ান সরকারের অস্ত্র রপ্তানিকারক সংস্থা রোসোবোরোনএক্সপোর্ট থেকেও তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close