প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ মার্চ, ২০২৩

গ্রেপ্তারি পরোয়ানার পর ক্রিমিয়ায় পুতিন

মারিউপোলে গাড়ি চালিয়ে ঘুরলেন রুশ প্রেসিডেন্ট

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গত শুক্রবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ ঘটনার এক দিন পর প্রথমবারের মতো ক্রিমিয়া পরিদর্শনে গেছেন পুতিন।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। শনিবার (১৮ মার্চ) ছিল ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত করার ৯ বছর। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে যাওয়ার আগে ঘোষণা দিয়ে যাননি পুতিন।

ক্রিমিয়ায় রাশিয়ার নিয়োগ করা সেভাস্তোপল গভর্নর পুতিনকে অভিবাদন জানান। রাশিয়ার কর্মকর্তারা পুতিনের এ সফরকে আকস্মিক সফর বলে উল্লেখ করেন। পুতিনকে সেভাস্তোপলের একটি নতুন শিশু সেন্টার ও আর্ট স্কুলে দেখা যায়।

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে সেভাস্তোপলের গভর্নর রেজভোঝায়েভ বলেন, আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ জানেন, কীভাবে সারপ্রাইজ দিতে হয়।

গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি রোয়ানা জারি করে আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছে আইসিসি।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

এরই পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়। পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আইসিসি। তার বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

এদিকে, ইউক্রেন থেকে দখল করে নেওয়া অন্যতম শহর মারিউপোল সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছরের মে মাসে দোনেৎস্ক অঞ্চলের অন্যতম এ শহর দখল করে রুশবাহিনী। শহরের বিভিন্ন স্থানে গাড়ি চালিয়ে ঘুরেছেন পুতিন।

হেলিকপ্টারে করে মারিউপোল যান পুতিন। রবিবার ক্রেমলিনের বরাত দিয়ে এ খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

খবরে বলা হয়েছে, পুতিন একটি গাড়ি চালিয়ে শহরের বেশ কয়েকটি জেলা ঘুরেছেন। বিভিন্ন স্থানে থেমে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নেভস্কি মাইক্রো-ডিস্ট্রিক্টে বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন পুতিন। সেখানে একটি পরিবারের আমন্ত্রণে তাদের বাড়িতে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

তাস জানিয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের শীর্ষ কমান্ডের সঙ্গে দেখা করেছেন প্রেসিডেন্ট পুতিন। চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ ইউক্রেনে মস্কোর আক্রমণের দায়িত্বে রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close