প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মার্চ, ২০২৩

গর্ভে থাকা শিশুর সফল অস্ত্রোপচার করল ভারত

ভারতে মায়ের গর্ভে থাকা শিশুর হৃৎপি-ে সফলভাবে অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসা ও গবেষণাবিষয়ক ভারতের সরকারি প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) এই অস্ত্রোপচার হয়।

অস্ত্রোপচারের ফলে গর্ভস্থ ওই শিশু সম্পূর্ণ সুস্থ হয়ে জন্মগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। বার্তা সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে বুধবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লি এআইআইএমএসের চিকিৎসকরা মাতৃগর্ভে ভ্রƒণের হার্ট সার্জারি সফলভাবে সম্পন্ন করেছেন। অস্ত্রোপচারের সময় চিকিৎসকরা জরায়ুর ভেতরে একটি ছোট আঙুরের আকারের হৃৎপি-ের বেলুন প্রসারণ প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেন। মূলত এটি খুব বিরল অস্ত্রোপচার বলে বিবেচিত হয়।

যদি এই অস্ত্রোপচার না করা হতো তাহলে শিশুটি হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করত এবং সম্ভবত খুব অল্প সময় বেঁচে থাকত। কিন্তু অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হওয়ায় এখন শিশুটি সম্পূর্ণ সুস্থ হয়ে জন্মগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

সংবাদমাধ্যম বলছে, দিল্লি এআইআইএমএসে ভর্তি হওয়া ২৮ বছর বয়সি গর্ভবতী ওই নারীর জন্য এই অস্ত্রোপচারটি অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল, কারণ এর আগে তার তিনবার গর্ভপাত হয়েছিল। এআইআইএমএসের পক্ষ থেকে জানানো হয়েছে, চিকিৎসকরা যখন ওই নারী এবং তার স্বামীকে সন্তানের (ভ্রƒণের) হার্টের অবস্থা সম্পর্কে বলেছিলেন, তখন তারা দুজনেই এই সন্তানের জন্ম দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close