প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মার্চ, ২০২৩

সংঘর্ষে উত্তাল পাকিস্তান

* ইমরানের বাসভবন ঘিরে সমর্থকদের ব্যারিকেড * পুলিশের গুলি ও টিয়ার শেল নিক্ষেপ

আলোচিত তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং দেশটির রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তার ঠেকাতে পুলিশের সঙ্গে দিনভর সংঘর্ষ চলেছে পিটিআইয়ের কর্মী-সমর্থকরা। এই সংঘর্ষের জেরে মঙ্গলবার সকাল থেকে চেষ্টা চালালেও গতকাল বুধবার পর্যন্ত তার সমর্থকরা ওই ভবনের সামনে দেয়াল হয়ে দাঁড়ানোয় এখন পর্যন্ত তাকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

এ নিয়ে পিটিআই কর্মী-সমর্থকদের সঙ্গে কয়েক দফা সংঘর্ষ হয়েছে তাদের। বাধাদানকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান-টিয়ারগ্যাস ব্যবহার করেছে পুলিশ। তবু পিছু হটেননি ইমরানের সমর্থকরা। এ অবস্থায় সাবেক প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন, পুলিশের আসল উদ্দেশ্য তাকে অপহরণ ও হত্যা করা। এর জন্যই গ্রেপ্তারের নাটক সাজানো হয়েছে বলে দাবি করেছেন তিনি।

জানা গেছে, তোশাখানা মামলায় আদালতের জারি করা পরোয়ানার ভিত্তিতে ইমরান খানকে গ্রেপ্তার করতে গেছে পুলিশ। তার বিরুদ্ধে চলমান চারটি মামলার মধ্যে কেবল এই একটিতেই গ্রেপ্তারি পরোয়ানা বাতিল হয়নি।

ইমরান খানকে গ্রেপ্তারের জন্য ইসলামাবাদ পুলিশের একটি দল সোমবার থেকেই লাহোরে রয়েছে। তবে পিটিআই চেয়ারম্যানের গ্রেপ্তার ঠেকাতে তার জামান পার্কের বাড়ি ঘিরে রেখেছে বিপুলসংখ্যক কর্মী-সমর্থক। তারা পুলিশের দিকে পাথর নিক্ষেপ করলে পুলিশও পাল্টা টিয়ারগ্যাস ছোড়ে। এরপরও ভেতরে যেতে না পারায় অতিরিক্ত নিরাপত্তা সদস্য ডাকে পুলিশ। ঘটনাস্থলে এখনো টানটান উত্তেজনা চলছে।

বুধবার দুপুরে পিটিআইর পক্ষ থেকে দাবি করা হয়েছে, ইমরানের জামান পার্কের বাড়িটি ‘তীব্র আক্রমণের মুখে’ রয়েছে। দলীয় কর্মীদের ওপর গুলি ছুড়তে শুরু করেছে পুলিশ। এর সপক্ষে একটি ভিডিও শেয়ার করেছে পিটিআই, যদিও এটি আজকের কি না তাৎক্ষণিকভাবে তার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে ভিডিওটি শেয়ার করে পুলিশের এমন পদক্ষেপ ঠেকাতে সব সমর্থককে দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোর আহ্বান জানিয়েছে পিটিআই।

এ ছাড়া ইমরান খান টুইটারে গুলির খোসার ছবি ও ভিডিও শেয়ার করে অভিযোগ করেছেন, পুলিশের ‘গ্রেপ্তার’ দাবিটি নাটক তা পরিষ্কার। টিয়ারগ্যাস ও জলকামানের পর তারা এখন সরাসরি গুলি চালাচ্ছে।

তিনি বলেছেন, ?আমি গত সন্ধ্যায় একটি জামিন বন্ডে সই করেছি। কিন্তু ডিআইজি তা গ্রহণ করতেও অস্বীকার করেছেন। তাদের অসৎ উদ্দেশ্য নিয়ে আর কোনো সন্দেহ নেই। পুলিশের আসল উদ্দেশ্য (ইমরানকে) অপহরণ ও হত্যা করা।

এর আগে, মঙ্গলবার এক ভিডিওবার্তায় ইমরান খান বলেন, তারা ভাবছে আমি গ্রেপ্তার হলে জাতি ঘুমিয়ে পড়বে। আপনাদেরই তাদের ভুল প্রমাণ করতে হবে।

জনগণকে রাস্তায় নামার আহ্বান জানিয়ে সাবেক প্রধানমন্ত্রী বলেন, আমার যদি কিছু হয় এবং আমাকে জেলে পাঠানো হয় বা আমাকে হত্যা করা হয়, তবে আপনাদের প্রমাণ

করতে হবে, আপনারা ইমরান খানকে ছাড়াই সংগ্রাম করবেন এবং এই চোরদের দাসত্ব মেনে নেবেন না।

ইমরান খান অভিযোগ করেছেন, তাকে গ্রেপ্তারের এই প্রচেষ্টা ‘লন্ডন পরিকল্পনা’র অংশ। তিনি বলেন, এটি লন্ডন পরিকল্পনার অংশ। ইমরানকে কারাগারে ঢোকাতে, পিটিআইর পতন ঘটাতে এবং নওয়াজ শরিফের বিরুদ্ধে সব মামলা শেষ করতে সেখানে একটি চুক্তি হয়েছে। সূত্র : ডন, জিও নিউজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close