প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ মার্চ, ২০২৩

রাশিয়ান তেল কিনতে জোর প্রচেষ্টা পাকিস্তানের

বড় ধরনের অর্থনৈতিক সংকটে রয়েছে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান। দেশটিতে জ্বালানির সংকট রয়েছে এবং একই সঙ্গে ঘাটতি রয়েছে জ্বালানি কেনার জন্য নগদ অর্থেরও। এই পরিস্থিতিতে ব্যারেলপ্রতি ৫০ মার্কিন ডলারে রাশিয়ান অপরিশোধিত তেল কেনার জন্য সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে রবিবার (১২ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম দ্য নিউজের বরাত দিয়ে এতে বলা হয়েছে, রাশিয়ার কাছ থেকে ব্যারেলপ্রতি ৫০ মার্কিন ডলারে অপরিশোধিত তেল কিনতে সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান। যদিও এই মূল্য ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭-এর আরোপিত প্রাইস ক্যাপ থেকে ব্যারেলপ্রতি কমপক্ষে ১০ ডলার কম। বর্তমানে বিশ্বব্যাপী অপরিশোধিত তেল প্রতি ব্যারেল ৮২.৭৮ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে।

সংবাদমাধ্যম বলছে, অর্থনৈতিক সংকটের জেরে পাকিস্তান বর্তমানে উচ্চবৈদেশিক ঋণে জড়িয়ে পড়েছে এবং দেশটির স্থানীয় মুদ্রার মূল্যও ব্যাপক হারে কমে গেছে। এই পরিস্থিতিতে রাশিয়ার কাছ থেকে কম দামে ক্রুড তেল কিনতে মরিয়া হয়ে উঠেছে দক্ষিণ এশিয়ার এই দেশটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close