প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় অপ্রস্তুত বিশ্ব : রেডক্রস

বিশ্বের দেশগুলো পরবর্তী মহামারি পরিস্থিতি মোকাবিলার মতো অবস্থায় নেই। দেশগুলো ‘ভয়াবহ রকমের অপ্রস্তুত অবস্থা’য় আছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) প্রকাশিত ‘বিশ্ব দুর্যোগ প্রতিবেদন-২০২২’-এ এমন সতর্কবার্তা দেওয়া হয়েছে। খবর এএফপির।

আইএফআরসির প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে কোভিড মহামারি শুরুর আগে পরিস্থিতি মোকাবিলায় দেশগুলোর সরকারের প্রস্তুতি যেমন ছিল, এখনো তেমনই আছে। কোভিড-১৯ মহামারিজনিত তিনটি ‘ভয়াবহ’ বছর পার করার পরও এ-সংক্রান্ত পরিস্থিতি মোকাবিলায় দেশগুলোর প্রস্তুতিতে ব্যাপক ঘাটতি আছে। বছর শেষে প্রস্তুতিমূলক পরিকল্পনাগুলো হালনাগাদ করতে দেশগুলোর প্রতি সংস্থাটি আহ্বান জানিয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় মানবিক এ নেটওয়ার্ক আরো বলেছে, পরবর্তী সংকট মোকাবিলার জন্য প্রস্তুত হতে আস্থা তৈরি, সমতা নিশ্চিত করা এবং স্থানীয় পর্যায়ে পদক্ষেপমূলক নেটওয়ার্ক গড়ে তোলা জরুরি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে কোভিড-১৯-কে আন্তর্জাতিকভাবে জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণা করার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে সুপারিশগুলো প্রকাশ করা হয়েছে। আইএফআরসি দুটি প্রতিবেদনে সুপারিশগুলো করেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, চলতি শতকে বিশ্বকে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন দুর্যোগ ও রোগের প্রকোপের মধ্যেও পড়তে হতে পারে। কোভিড-১৯ এসবের একটি মাত্র।

আইএফআরসির মহাসচিব জগন চাপাগাইন মনে করেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত কোভিড-১৯ মহামারিকে সতর্কবার্তা হিসেবে বিবেচনা করে পরবর্তী স্বাস্থ্য সংকটের জন্য প্রস্তুতি নেওয়া। তিনি বলেন, পরবর্তী মহামারি যেকোনো সময়ই আসতে পারে। আমরা যদি কোভিড-১৯ মহামারি পরিস্থিতিজনিত অভিজ্ঞতা কাজে লাগিয়ে জোরেশোরে প্রস্তুতি না-ই নিতে পারি, তাহলে আর কীভাবেই বা পারব?

রেডক্রসের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের দেশগুলোকে শুধু একটি নয়, বহু রকম ঝুঁকির জন্য প্রস্তুত থাকতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close