প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২৩

চার বছরে পাকিস্তানে ৪২ জন সাংবাদিক নিহত

পেশাগত দায়িত্ব পালনের দায়ে গত চার বছরে পাকিস্তানে নিহত হয়েছেন ৪২ জন সাংবাদিক। দেশটির পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী মুর্তজা জাভেদ এ তথ্য প্রকাশ করেছেন।

পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে শুক্রবার (২০ জানুয়ারি) অধিবেশনে মন্ত্রী বলেন, ‘গত চার বছরে পাঞ্জাবে ১৫ জন, সিন্ধুতে ১১ জন, খাইবার পাখতুনখোয়ায় ১৩ জন এবং বেলুচিস্তানে ৩ জন মোট ৪২ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের প্রত্যেকেই সন্ত্রাসীদের অস্ত্রের মুখে প্রাণ হারিয়েছেন। খবর ডন পত্রিকার।

লিখিত বিবৃতিতে মন্ত্রী আরো বলেন, পাঞ্জাবে সাংবাদিক হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের মধ্যে দুজন জামিনে আছেন। এছাড়া সন্দেহভাজন আরো আটজন পলাতক অবস্থায় আছেন। সিন্ধুতে চারজনকে এবং খাইবার পাখতুনখোয়ায় ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। বেলুচিস্তানে এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি, তবে সন্দেহভাজনদের ধরতে সেখানে অভিযান চালাচ্ছে বেলুচিস্তান পুলিশ।

এই অধিবেশনে সিনেট সদস্য মুশতাক আহমেদ বলেন, পাকিস্তানের কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারগুলো একদিকে সাংবাদিকদের নিরাপত্তা দানে ব্যর্থ, অন্যদিকে দুষ্কৃতকারীদের আইনের আওতায় আনার ব্যাপারেও উদাসীন। তার এই বক্তব্যের জবাবে সংসদীয় মন্ত্রী বলেন, সরকারকে নানা প্রতিবন্ধকতার মোকাবিলা করতে হচ্ছে বলে অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা যাচ্ছে না। তবে এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, প্রতিবেদন উপস্থাপনের পর বেলুচিস্তান আওয়ামী পার্টির সিনেট সদস্য দানেশ কুমার অধিবেশনে বলেন, গত চার বছরে বেলুচিস্তানে ৩ জন নয়, নিহত হয়েছেন অন্তত ১০ জন সাংবাদিক।

ইদকে পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি) লাহোরে সাংবাদিক হত্যার নিন্দা জানিয়েছে। সম্প্রতি হাসনাইন শাহ নামে পাকিস্তানের এক বেসরকারি টেলিভিশনের অনুসন্ধানী সাংবাদিককে লাহোরের প্রেস ক্লাবের সামনে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনার পর তীব্র নিন্দার ঝড় ওঠে দেশটির মিডিয়ায়। এরপরই এইচআরসিপি এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

এক বিবৃতিতে এইচআরসিপি জানায়, ক্যাপিটাল টিভির অনুসন্ধানী সাংবাদিক হাসনাইন শাহকে গুলি হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানানো হচ্ছে। এই ঘটনা পাকিস্তানে সাংবাদিকদের নিরাপত্তাহীনতা ও আইনবহির্ভূত হত্যার আরো একটি উদাহরণ। ঘটনার দিন লাহোরের প্রেস ক্লাবের সামনে একটি গাড়িতে বসে ছিলেন হাসনাইন। এ সময় মোটরসাইকেলে করে হামলাকারী এসে তাকে গুলি করে পালিয়ে যায়।

পাকিস্তানের লাহোরে সাংবাদিক হাসনাইন শাহকে গুলি করে হত্যার জন্য ভাড়াটে খুনি ঠিক করেছিলেন সন্দেহভাজন পরিকল্পনাকারী আমির বুট্ট। এ কাজের জন্য ভাড়াটে খুনিকে পাঁচ লাখ রুপি দিয়েছিলেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close