প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০২২

সম্ভাব্য অভিশংসনের হুমকিতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সম্ভাব্য অভিশংসনের হুমকির সম্মুখীন হয়েছেন। তার বিরুদ্ধে উত্থাপিত ‘ফার্মগেট’ কেলেঙ্কারির কারণে তিনি অভিশংসনের মুখোমুখি পারেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিরুদ্ধে প্রায় ৪০ লাখ মার্কিন ডলার চুরির বিষয় ধামাচাপা দেওয়ার অভিযোগ রয়েছে। এ বিষয়টি ফার্মগেট কেলেঙ্কারি নামে পরিচিত। এছাড়া অপহরণ ও ঘুষের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। গত বুধবার একটি স্বাধীন সংসদীয় প্যানেলের ফাঁস হওয়া প্রতিবেদন থেকে জানা গেছে, রামাফোসা তার পদের অপব্যবহার করেছেন এবং দুর্নীতিবিরোধী আইন লঙ্ঘন করেছেন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসার। তিনি বলেছেন, তিনি কোনো অর্থ চুরি করেননি।

বিবিসি জানিয়েছে, প্যানেলের তদন্ত প্রতিবেদন সংসদে হস্তান্তর করা হয়েছে। প্রতিবেদনের ফলাফল পরীক্ষা করে আগামী সপ্তাহে অভিশংসন প্রক্রিয়া শুরু করা হবে কি-না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে সংসদ।

২০২৪ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকায়। সেই নির্বাচনে রামাফোসা তার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) থেকে দ্বিতীয় মেয়াদে প্রার্থী হতে পারবেন কি-না, সে ব্যাপারে আগামী মাসে অনুষ্ঠিতব্য কংগ্রেসে সিদ্ধান্ত গৃহীত হওয়ার কথা রয়েছে। এই মুহূর্তে তার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন ও অভিশংসন রামাফোসার জন্য বিশেষভাবে ক্ষতি ডেকে আনবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার এএনসির কার্যনির্বাহী কমিটির সদস্যরা বৈঠক করবেন। বৈঠকে রামাফোসার বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিরুদ্ধে ফার্মগেট কেলেঙ্কারির সূত্রপাত গত জুন মাসে। ওই সময় আর্থার ফ্রেজার নামের একজন সাবেক শীর্ষ গুপ্তচর প্রেসিডেন্ট রামাফোসার বিরুদ্ধে চুরি ধামাচাপা দেওয়ার অভিযোগ তুলেছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close