প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০২২

হত্যা করতে সক্ষম রোবট ব্যবহারের অনুমতি

হত্যা করতে সক্ষম এমন রোবট ব্যবহার করতে পুলিশকে অনুমতি দেওয়ার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরের বোর্ড অব সুপারভাইজার। এর ফলে এখন থেকে শহরটির পুলিশ বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলায় বিস্ফোরকবাহী রোবট মোতায়েন করতে পারবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্টপ কিলার রোবটস গ্রুপের কর্মকর্তা ক্যাথরিন কনোলি বলেছেন, এই পদক্ষেপটি মানুষকে হত্যা থেকে দূরে রাখার সবচেয়ে খারাপ উপায়। সান ফ্রান্সিসকোর পুলিশ বিভাগ (এসএফপিডি) বিবিসিকে বলেছে, তারা বর্তমানে প্রাণঘাতী অস্ত্র দিয়ে সজ্জিত কোনো রোবট পরিচালনা করে না। তবে ভবিষ্যতে বিশেষ পরিস্থিতি মোকাবিলায় তারা প্রাণঘাতী অস্ত্র-সজ্জিত রোবট ব্যবহার করতে পারে।

সান ফ্রান্সিসকো পুলিশের একজন মুখপাত্র বলেছেন, সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলার জন্য রোবটগুলোকে বিস্ফোরক দিয়ে সজ্জিত করা হতে পারে। রোবটগুলো সহিংস, সশস্ত্র, বিপজ্জনক ও জীবনের জন্য হুমকি হতে পারে এমন ব্যক্তিকে চিহ্নিত করে তাকে নিষ্ক্রিয় করতে পারে। আইনজীবীরা বলছেন, এই রোবটগুলো শুধু চরম পরিস্থিতিতেই ব্যবহার করা হবে।

তবে বিরোধীরা এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তারা বলেছেন, এই পদক্ষেপ পুলিশ বাহিনীকে আরো সামরিকীকরণের দিকে নিয়ে যাবে।

গত মঙ্গলবার নতুন এই ব্যবস্থাটি অনুমোদনের সময় একটি সংশোধনীও জুড়ে দেওয়া হয়েছে। সংশোধনীতে বলা হয়েছে, কেবল অনন্যোপায় হলেই পুলিশ প্রাণঘাতী এসব রোবট ব্যবহার করতে পারবে। এছাড়া অল্প কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাই কেবল এ ধরনের রোবট ব্যবহারের অনুমতি দিতে পারবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের প্রাণঘাতী রোবট এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও ব্যবহার করা হয়েছে। এর আগে ২০১৬ সালে টেক্সাসের ডালাসে পুলিশ একজন স্নাইপারকে হত্যা করতে

সি-ফোর বিস্ফোরক দিয়ে সজ্জিত একটি রোবট ব্যবহার করেছিল।

পুলিশের একজন মুখপাত্র বলেছেন, কোন পরিস্থিতি কখন কতটা চরম আকার ধারণ করতে পারে, তা কোনো নীতি দিয়েই অনুমান করা যায় না। এ জন্য পুলিশকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

ফেডারেল সরকার স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীকে সাহায্য করার জন্য দীর্ঘদিন ধরে সামরিক সরঞ্জাম, ছদ্মবেশী ইউনিফর্ম, বেয়নেট ও সাঁজোয়া যান সরবরাহ করছে।

তবে এ বছর ক্যালিফোর্নিয়া প্রশাসনের পাস করা আইনে বলা হয়েছে, নগর পুলিশকে সামরিক সরঞ্জাম সরবরাহ করার কথা বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close