প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ ডিসেম্বর, ২০২২

আকস্মিক কাবুল সফরে হিনা রব্বানী

আকস্মিক সফরে আফগানিস্তানে গেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার। আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমীর খান মুত্তাকির সঙ্গে দেখা করতে মঙ্গলবার (২৯ নভেম্বর) কাবুলে যান তিনি। পরে সেখানে তিনি আফগান মন্ত্রীর সঙ্গে কয়েক ঘণ্টাব্যাপী বৈঠক করেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পাকিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) সোমবার (২৮ নভেম্বর) পাকিস্তান সরকারের সঙ্গে থাকা শান্তি চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে। এরপর নিজ যোদ্ধাদের নির্দেশ দেয় যেখানে সম্ভব সেখানেই যেন হামলা চালায় তারা। পাকিস্তান তালেবানের এমন ঘোষণার পর দেশটিতে সন্ত্রাসী হামলার পরিমাণ বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এরপরই কাবুলে গেলেন পাক এই মন্ত্রী।

পাকিস্তান সরকারের অভিযোগ, পাকিস্তান তালেবানের সঙ্গে যোগসূত্র রয়েছে আফগান তালেবানের। আফগান তালেবানের মদদে ও সহযোগিতায় তারা তাদের কার্যক্রম চালাতে পারছে। আর বিষয়টি নিয়ে কথা বলতে মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে গিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। আফগানিস্তান যেন পাকিস্তান তালবানকে কোনো ধরনের সহযোগিতা না করে সেটি নিশ্চিতে মূলত কাবুলে গেছেন হিনা।

এদিকে পাকিস্তান তালেবান জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে তাদের ওপর হামলা বাড়িয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। এর প্রতিবাদে শান্তি চুক্তি থেকে সরে যাওয়ার দাবি করেছে তারা। এ ব্যাপারে পাকিস্তান তালেবান তাদের যোদ্ধাদের উদ্দেশ্যে এক বিবৃতিতে বলেছে, মুজাহিদিনদের বিরুদ্ধে বিভিন্ন স্থানে হামলা হচ্ছেৃতাই দেশের যেখানে সম্ভব সেখানে হামলা চালানো আপনাদের জন্য বাধ্যতামূলক।

চলতি বছরের এপ্রিলে আফগানিস্তান সীমান্তের ভেতর বিমান হামলা চালিয়েছিল পাকিস্তান।

তাদের দাবি ছিল, সেখানে টিটিপির সদস্যরা ঘাঁটি তৈরি করেছিল। তবে আফগানিস্তানের সীমানার ভেতর ইসলামাবাদ হামলা করায় বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। সূত্র: আল জাজিরা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close