প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ নভেম্বর, ২০২২

রাওয়ালপিন্ডিতে ইমরান খান

বিশৃঙ্খলা পাকিস্তানের জন্য ভালো ফল বয়ে আনবে না

আগাম নির্বাচনের জন্য চাপ দেওয়ার চেষ্টা * প্রাদেশিক পরিষদ অবলুপ্ত হলে বড় সংকট তৈরি হতে পারে * আগাম নির্বাচন না দেওয়া ছাড়া উপায় থাকবে না

পাঞ্জাবের ওয়াজিরাবাদ শহরে ৩ নভেম্বর লংমার্চ চলাকালে ইমরানের ওপর সশস্ত্র হামলা হয়। তার পায়ে গুলি লাগে। হামলায় পিটিআইয়ের এক সমর্থক নিহত হন। আহত হন দলটির কয়েক নেতাকর্মী। এ ঘটনার পর লংমার্চ স্থগিত করা হয়। ১০ নভেম্বর আবার লংমার্চ শুরু হয়। চিকিৎসা-বিশ্রাম শেষে গতকাল লংমার্চে ফেরেন ইমরান। তিনি রাওয়ালপিন্ডিতে সমাবেশে অংশ নেন।

রাওয়ালপিন্ডির সমাবেশে দেওয়া ভাষণে ইমরান ঘোষণা দেন, পিটিআই ইসলামাবাদ অভিমুখে আর লংমার্চ করবে না। ইমরান বলেন, আমি ইসলামাবাদে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ, আমি জানি, সেখানে অশান্তি সৃষ্টি হবে। দেশের ক্ষতি হবে। আলজাজিরার প্রতিনিধি কামাল হায়দার ইসলামাবাদ থেকে বলেন, ইমরান তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানের জন্য ‘বিশৃঙ্খলা’ ভালো ফল বয়ে আনবে না। খবর ডনের।

গত মে মাসে ইসলামাবাদে ইমরান-সমর্থকদের সমাবেশে সহিংসতা হয়েছিল। পাকিস্তান চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। খেলাপি হওয়া ঠেকাতে দেশটি গত আগস্টে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ নিয়েছে। দেশটিতে রাজনৈতিক সংকটও চলছে। ইমরান যে ঘোষণা দিয়েছেন, তার একটি হলো, দুটি প্রাদেশিক পরিষদ ও দুটি প্রশাসনিক ইউনিট থেকে তার দলের পদত্যাগের পরিকল্পনা। সমর্থকদের উদ্দেশে ইমরান বলেন, ‘আমরা এই ব্যবস্থার অংশ হব না। আমরা সব প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ ও দুর্নীতিগ্রস্ত- এ ব্যবস্থা থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি।’

পিটিআই এরই মধ্যে কেন্দ্রীয় পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। তবে দলটি দুটি প্রাদেশিক পরিষদ ও দুটি প্রশাসনিক ইউনিটে ক্ষমতায় রয়েছে। আলজাজিরার প্রতিনিধি কামাল হায়দার বলেন, এ সিদ্ধান্তের মধ্য দিয়ে ইমরান দেশটির সরকারকে আগাম নির্বাচনের জন্য চাপ দেওয়ার চেষ্টা করছেন।

কামাল হায়দার বলেন, প্রাদেশিক পরিষদের অবলুপ্তির মধ্য দিয়ে বড় ধরনের সংকট তৈরি হতে পারে। তখন আর দেশটিতে আগাম নির্বাচন না দেওয়া ছাড়া অন্য উপায় থাকবে না। গত এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরান এ দাবি জানিয়ে আসছেন। ইমরানের সিদ্ধান্তে বল সরকারের কোর্টে থাকবে।

পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে লংমার্চ শুরু করেছিলেন ইমরান খান। হামলায় গুলিবিদ্ধ হওয়ায় কয়েক দিন তিনি এ কর্মসূচি থেকে দূরে ছিলেন। তবে লংমার্চ চলেছে। অবশেষে বিশ্রাম শেষে শনিবার লংমার্চে ফিরেছেন ইমরান। রাওয়ালপিন্ডিতে কর্মী-সমর্থকদের উদ্দেশে বক্তব্য দিয়েছেন তিনি। বলেছেন, মৃত্যুভয় দূর করে রাজপথে লড়াই চালিয়ে যেতে। খবর দ্য ডন ও জিও নিউজের।

রাওয়ালপিন্ডির সমাবেশে ইমরান খান বলেন, ‘জাতির সামনে এখন দুটি পথ খোলা। একটি আশীর্বাদ ও মহানুভবতার; অন্যটি অপমান ও ধ্বংসের। এখন জাতিকে যেকোনো একটি পথ বেছে নিতে হবে।’ নেতাকর্মীদের উদ্দেশে তিনি আরো বলেন, যদি স্বাধীনভাবে বেঁচে থাকতে চান, তাহলে মৃত্যুভয় থেকে নিজেদের মুক্ত করুন, রাজপথে নামুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close