প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান অনিল চৌহান

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস হিসেবে তার নাম ঘোষণা করে।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, দেশটির সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর ৯ মাস পর তার স্থলাভিষিক্ত হচ্ছেন অনিল চৌহান। প্রায় ৪০ বছর ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন পদে কাজের অভিজ্ঞতা রয়েছে অনিল চৌহানের। কাশ্মীরে অনুপ্রবেশ ঠেকাতে তার বিশেষ অভিজ্ঞতা আছে। সেনাবাহিনীর বিভিন্ন কমান্ডের দায়িত্বও তিনি সামলেছেন। এবার তিন বাহিনীর সর্বোচ্চ পদে বসছেন ৬১ বছর বয়সি অনিল চৌহান।

গত বছরের ডিসেম্বরে তামিলনাড়ুতে এক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের। এর পর থেকেই শূন্য ছিল চিফ অব ডিফেন্স স্টাফের পদটি।

২০২১ সালের মে মাসে অবসরে যান লেফটেন্যান্ট জেনারেল চৌহান। অনিল চৌহানকে সিডিএস পদে বসানোর আগে নিয়োগের নিয়মে সংশোধন করেছে ভারত। আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হতো শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্য থেকে।

নতুন নিয়মে শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলরা নন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেলরাও এই পদে নিয়োগ পাবেন। তবে এ ক্ষেত্রে তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহানকে ভারতের সেনা সর্বাধিনায়ক করা হয়েছে। তিন বাহিনীর মধ্যে সমন্বয় সাধন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ভার থাকবে সিডিএসের ওপর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close