প্র্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

ফ্লোরিডায় হারিকেন আইয়ানের ছোবল, ব্যাপক ক্ষয়ক্ষতি

হারিকেন আইয়ানের আঘাতে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একাংশ। স্থানীয় সময় বিকাল ৩টা ৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার ঝড়টি আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। এখন পর্যন্ত ফ্লোরিডার ২০ লাখের বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন।

‘ক্যাটাগরি-৪’ মাত্রার হারিকেনের আঘাতে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ঝড়ো বাতাসের সঙ্গে অতি বর্ষণে তলিয়ে গেছে অনেক সড়ক। এটি আরো বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আভাস দিয়েছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড় ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আসে আইয়ান। এ সময় বাতাসের গতিবেগ কিছুটা কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে। খবর বিবিসি ও আলজাজিরার।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি এড়াতে বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, হারিকেনের প্রভাবে একটি নৌকাডুবির ঘটনায় ২০ অভিবাসী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় ফ্লোরিডার কী দ্বীপপুঞ্জ থেকে তিনজনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে, হারিকেন আইয়ান দুর্বল হয়ে পড়তে পারে। তার আগে ফ্লোরিডার মূল ভূখণ্ডে প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, আইয়ানের তাণ্ডবে ফ্লোরিডার ২০ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন। রাজ্যের দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে বৃষ্টি ও প্রবল বাতাসে খুঁটি ভেঙে বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। আইয়ানের তাণ্ডব থামা পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।

আগামী ২৪ ঘণ্টা আরো ভয়াবহ হতে যাচ্ছে উল্লেখ করে সতর্ক করেছেন ফ্লোরিডার টাম্পা শহরের মেয়র জেন ক্যাস্টর। স্থানীয় সময়

বুধবার সন্ধ্যায় ব্রিফিংয়ে বলেন, ভারী বৃষ্টি এবং ঝড় শুরু হয়েছে। সারা রাত চলবে। এর কারণে বন্যা দেখা দিচ্ছে।

জাতীয় আবহাওয়া পরিষেবার পরিচালক কেন গ্রাহাম বলেন, এটি এমন একটি ঝড় যা নিয়ে আমরা আগামী বহু বছর আলোচনা করব। প্রচণ্ড বাতাসের সঙ্গে মুষলধারে বৃষ্টির কারণে এখনো জোরালোভাবে উদ্ধারকাজ নামতে পারেনি জরুরি বিভাগ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঘূর্ণিঝড়ের তাণ্ডবের প্রাথমিক যে চিত্র স্থানীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এসেছে তাতে বানের পানিতে গাড়ি ভেসে যেতে দেখা গেছে। এর প্রভাবে ফ্লোরিডার মধ্যাঞ্চলের কিছু এলাকায় ৭৬ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো জানিয়েছে, বুধবার সূর্যাস্তের এক ঘণ্টা আগে থেকে ফ্লোরিডার প্রায় ২০ লাখ ব্যবসাপ্রতিষ্ঠান ও বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস বড় ধরনের দুর্যোগ ঘোষণা অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সীমান্ত কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার হারিকেন আইয়ান ফ্লোরিডা উপকূলের কাছে চলে আসার পর একটি নৌকা ডুবে ২০ কিউবান অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি-না, এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো দাপ্তরিক তথ্য পাওয়া যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close