প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

যুদ্ধে যাওয়া এড়াতে দেশ ছাড়ার হিড়িক রুশদের

ইউক্রেন যুদ্ধে অংশ নিতে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানানোর পর সেনাদলে ডাক পাওয়ার ভয়ে রাশিয়া ছাড়ার হিড়িক পড়েছে। দেশটি ছাড়তে অনেকে জর্জিয়া সীমান্তে জড়ো হয়েছেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জর্জিয়া সীমান্তে সড়কে কয়েক কিলোমিটার পর্যন্ত গাড়ি জমেছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সীমান্তে গাড়ির জটলা প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়েছে। শুধু এখানেই শেষ নয়; আশপাশের দেশগুলোতে প্রবেশে বিমানের টিকিটের দাম পাঁচ হাজার মার্কিন ডলার পর্যন্ত বেড়েছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত বুকড হয়ে গেছে ইস্তাম্বুল, বেলগ্রেড ও দুবাইগামী সব ফ্লাইটের টিকিট।

এর আগে রিজার্ভের ৩ লাখ সেনা সমাবেশে পুতিনের ঘোষণায়, মস্কোসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। আটক হন ১ হাজার ৩০০ বিক্ষোভকারী।

প্রত্যক্ষদর্শীদের আরেকটি দল জানিয়েছে, জর্জিয়া সীমান্ত পাড়ি দিতে তাদের প্রায় সাত ঘণ্টা সময় লেগেছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে জর্জিয়া সীমান্ত দিয়ে ১ লাখ ৪০ হাজার মানুষ দেশ ছেড়েছেন। তবে রুশ কর্তৃপক্ষ লোকজনের দেশ ছেড়ে পালানোর খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রুশ নাগরিক বিবিসিকে বলেন, তিনি পাসপোর্ট সঙ্গে নিয়ে সীমান্তের দিকে রওনা দিয়েছেন। সঙ্গে তিনি কিছু নেননি।

গত বুধবার ইউক্রেন যুদ্ধে নতুন করে সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই ওই ব্যক্তি দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন। কারণ তিনি এমন একটি দলের মধ্যে পড়েছিলেন যাদের যুদ্ধ করতে ইউক্রেনে পাঠানো হতে পারে।

এদিকে পুতিনের ঘোষণার পর এ সিদ্ধান্তের বিরোধিতায় রাশিয়ায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ থেকে এক হাজারের বেশি রুশ নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। বিক্ষোভের সময় মস্কো এবং সেন্ট পিটার্সবার্গ শহর থেকে সবচেয়ে বেশি গ্রেপ্তার করা হয়।

এর আগে রিজার্ভের ৩ লাখ সেনা সমাবেশে পুতিনের ঘোষণায়, মস্কোসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। আটক হন ১ হাজার ৩শ’ বিক্ষোভকারী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের সেনা সমাবেশের নির্দেশের পর রাশিয়া থেকে অনেকে দেশের বাইরে চলে যেতে চাচ্ছে। কারণ, ইউক্রেন যুদ্ধে তারা যোগ দিতে চায় না।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। তিনি বলেন, এই সংখ্যাটি রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভ সৈন্য ডাকার অর্থ হচ্ছে যুদ্ধে রাশিয়ার অবস্থা খুব একটা ভালো যাচ্ছে না।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়ার : ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে এবার প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিল রাশিয়া। সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ এ হুমকি দেন। তিনি বলেন, ইউক্রেনে অধিকৃত ভূখণ্ডের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে গণভোটের আয়োজন করছে রুশ-স্থাপিত প্রশাসন ও বিচ্ছিন্নতাবাদী কর্তৃপক্ষ। এ থেকে আর পিছু হটা যাবে না। এসব অঞ্চলের সুরক্ষা নিশ্চিত করবে রাশিয়া। তবে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি গ্রহণযোগ্য নয় বলে হুশিয়ার করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। গণভোট নিয়েও দেশটিকে সতর্ক করেন তিনি।

ইউক্রেন ইস্যুতে পশ্চিমাবিশ্বের অভিযোগের মুখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বয়কট করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

এদিকে আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে চীন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে ফেলার চেষ্টা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তাছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশে আক্রমণ চালানোর দায়ে নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়ার ভেটো ক্ষমতা ছিনিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়া’স সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বুধবার এক বৈঠকে একটি লিখিত প্রস্তাব উত্থাপন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close