প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন জাতিসংঘ সনদের লঙ্ঘন : বাইডেন

রাশিয়া ‘নির্লজ্জভাবে জাতিসংঘের সনদের মূল নীতি লঙ্ঘন করেছে’ বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদে (ইউএনজিএ) দ্বিতীয় দিনের অধিবেশনে বিশ্বনেতাদের সামনে বক্তব্য দেওয়ার সময় বাইডেন এই অভিযোগ করেন।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন জাতিসংঘের সনদের মূল নীতির নির্লজ্জ লঙ্ঘন বলে জাতিসংঘ সাধারণ পরিষদে অভিযোগ করেন জো বাইডেন।

সেখানে দেওয়া এক ভাষণে বাইডেন ওই যুদ্ধকে নৃশংস এবং অপ্রয়োজনীয় বলেও আখ্যায়িত করেন। তিনি বলেন, ভ্লাদিমির পুতিন বুধবার ইউরোপের বিরুদ্ধে প্রকাশ্য পরমাণু হুমকি দিয়েছেন। এ সময় সারা বিশ্বকে রাশিয়ার ভয়ানক কর্মকাণ্ডগুলোকে নজরে রাখার জন্যও আহ্বান জানান তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, একমাত্র মস্কোর সরকার ছাড়া কেউই সংঘাত চায় না। এমনকি ইউক্রেনের দখলকৃত বিভিন্ন অঞ্চলের অংশগুলোকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করার জন্য রাশিয়া একটি ‘ভুয়া গণভোট’ আয়োজন করছে বলেও সতর্ক করেন বাইডেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ‘মাতৃভূমিকে রক্ষার জন্য’ রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণা করেন। বুধবার জাতির উদ্দেশে টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করতে এবং ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলের জনগণকে রক্ষা করার জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। গত মঙ্গলবার এই অঞ্চলগুলো রাশিয়ায় যোগদানের বিষয়ে দ্রুত গণভোট আয়োজনের ঘোষণা করেছে। বুধবার পুতিন জোর দিয়ে বলেন, এই সেনা সমাবেশে রিজার্ভ সেনাদের ডাকা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close