প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০২২

ছাত্রীদের ভিডিও ফাঁস, ক্ষোভে উত্তাল চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়

ভারতের পাঞ্জাব রাজ্যের চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বেশ কয়েকটি ‘একান্ত ব্যক্তিগত ভিডিও’ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ওই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। পুলিশ বলেছে, যে শিক্ষার্থী এই ভিডিওগুলো ফাঁস করেছেন তাকে আটক করা হয়েছে। তাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে এবং বিষয়টি নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ বলেছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলো দ্রুত সময়ের মধ্যে সরিয়ে ফেলা হয়েছে। এই ভিডিও ছড়িয়ে পড়ার কথা জানার পর লজ্জায় অপমানে অনেক ছাত্রী মুর্ছা যেতে থাকেন। অনেকে আত্মহননের চেষ্টা চালান। প্রতিবাদী ছাত্রীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্ষোভে ফেটে পড়েন। তারা বাইরে বেরিয়ে এসে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন। তারা এই ঘটনার যথাযথ বিচার দাবি করেন। ভিডিও ফাঁস ও ছাত্রীদের বিক্ষোভের খবর দ্রুত ছড়িয়ে পড়ে। ছাত্রীদের সঙ্গে সংহতি প্রকাশ করে দেশের নারী সংগঠনগুলো। তারা ছাত্রীদের বিক্ষোভের অনুকূলে এগিয়ে আসে এবং সংহতি প্রকাশ করে।

পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে আশঙ্কায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে বিশ্ববিদ্যালয় এলাকায়। ছাত্রীরা বিচার না হওয়া পর্যন্ত ক্যাম্পাসের বাইরে অবস্থান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। রাজ্যের অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাও বিক্ষোভ প্রদর্শন করেছেন।

এদিকে পুলিশ ছাত্রীদের আত্মহনন চেষ্টার খবরকে ‘গুজব’ বলে অভিহিত করেছে। তবে চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলেছেন, একজন ছাত্রী অজ্ঞান হয়ে যাওয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি এখন সুস্থ আছেন।

এনডিটিভি আরো জানায়, পুলিশের সাইবার ক্রাইম শাখা বিষয়টি খতিয়ে দেখছে এবং পুলিশ শিগগিরই একটি মামলা নথিভুক্ত করবে বলে আশা করা হচ্ছে। এদিকে হিন্দুস্তান টাইমস পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের হোস্টেলের ছাত্রীদের গোসলের ভিডিও ধারণ করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই একজন ছাত্রী। তিনি ভিডিওগুলো সিমলায় অবস্থানরত তার এক ছেলেবন্ধুর কাছে পাঠিয়েছিলেন। এরপরই ভিডিওগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা দাবি করেছেন, এ ধরনের ভিডিওর সংখ্যা ৬০টি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যে ছাত্রী ওই ভিডিও ধারণ করেছেন এবং তার ছেলেবন্ধুর কাছে পাঠিয়েছেন তিনি ভিডিও পাঠানোর কথা হোস্টেল কর্তৃপক্ষের কাছে স্বীকার করেছেন।

পাঞ্জাবের শিক্ষামন্ত্রী হারজোত সিং বেইনস বিক্ষুব্ধ শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এটি একটি সংবেদনশীল বিষয় এবং আমাদের বোন ও মেয়েদের মর্যাদার সঙ্গে সম্পর্কিত। আমি বিনীতভাবে অনুরোধ করছি, আপনারা শান্ত হোন। অপরাধীর কাউকে রেহাই দেওয়া হবে না।’

এদিকে ছাত্রীদের ভিডিও ফাঁসের ঘটনা এমন এক সময়ে ঘটল যখন উত্তর প্রদেশ রাজ্যের লখিমপুরে দলিত ২ কিশোরীকে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যা করে তাদের মৃতদেহ গাছে ঝুলিয়ে রাখার মতো ঘটনা ঘটেছে। ওই ঘটনায় ভারতজুড়ে নারীদের নিরাপত্তাহীনতার বিষয়টি নতুন করে সামনে এসেছে। ১৭ ও ১৫ বছর বয়সি ওই দুই বোনকে ধর্ষণ, হত্যা এবং পরে মৃতদেহ গাছে ঝুলিয়ে রাখা হয়। এই ঘটনায় সেখানকার বাসিন্দারা স্তম্ভিত হয়ে পড়েন। তারা পুলিশের বিরুদ্ধে অসংবেদনশীল আচরণের অভিযোগ উত্থাপন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close