প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ আগস্ট, ২০২২

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্রের

পারমাণবিক সক্ষম দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ বিমানবাহিনীর ঘাঁটি থেকে ‘মিনিটম্যান থ্রি’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। মার্শাল দ্বীপপুঞ্জ পর্যন্ত প্রায় চার হাজার মাইল যেতে সক্ষম হয় এটি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ১২টা ৪৯ মিনিটে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছিল। মার্কিন পারমাণবিক বাহিনীর প্রস্তুতি এবং নিজেদের আস্থা প্রদর্শনের জন্য উৎক্ষেপণ করা হয় এটি।

তবে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রটিতে কোনো পারমাণবিক অস্ত্র ছিল না বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। বিবৃতিতে আরো বলা হয়েছে, উৎক্ষেপণটি ছিল নিয়মিত রুটিনের একটি অংশ। এএফ গ্লোবাল স্ট্রাইক কমান্ডের মুখপাত্র স্টিভেন উইলসন বলেন, এই পরীক্ষাটি গত ৪ আগস্টে হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের চেয়ে কিছুটা পিছিয়ে দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইক কমান্ড মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার ভান্ডেনবার্গ স্পেস ফোর্স ঘাঁটি থেকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে ‘মিনিটম্যান থ্রি’ নামের আন্তমহাদেশীয় এই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

ক্ষেপণাস্ত্রটিতে একটি পরীক্ষামূলক ‘রি-এন্ট্রি ভেহিকল’ ছিল। এই রি-এন্ট্রি ভেহিকলে কৌশলগত যুদ্ধের সময় পারমাণবিক অস্ত্র সজ্জিত করা যেতে পারে। রি-এন্ট্রি ভেহিকলটি প্রায় ৪ হাজার ২০০ মাইল পথ পাড়ি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এক বিবৃতিতে বলেছে, রুটিন ও পর্যায়ক্রমিক কার্যক্রমের অংশ এ পরীক্ষা। যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র যে নিরাপদ, নির্ভরযোগ্য ও কার্যকর তা প্রদর্শন করাই এ পরীক্ষার উদ্দেশ্য।

বিবৃতিতে আরো বলা হয়, অতীতে তিনশবারের বেশি এ ধরনের পরীক্ষা চালানো হয়েছে। বিশ্বের বর্তমান ঘটনাবলির সঙ্গে এ পরীক্ষার কোনো সম্পর্ক নেই।

মূলত গত মার্চে এ পরীক্ষা চালানোর কথা ছিল। তার আগে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এমন প্রেক্ষাপটে উত্তেজনা যাতে না বাড়ে সেজন্য ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা স্থগিত করা হয়।

পরে আগস্টে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানোর সিদ্ধান্ত হয়। কিন্তু আগস্টের শুরুর দিকে তাইওয়ান সফরে যান মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার এ সফরের প্রতিক্রিয়ায় স্বায়ত্তশাসিত অঞ্চলটি ঘিরে চীন বড় ধরনের সামরিক মহড়া শুরু করে। এ অবস্থায় উত্তেজনা যাতে না বাড়ে, সে জন্য ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা আবার স্থগিত করা হয়।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ইস্যুতে কিছুটা বিলম্ব হয়। যদিও এই সিদ্ধান্তকে বিচক্ষণ বলে সংবাদমাধ্যম সিএনএনকে বলেন এক মার্কিন কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close