প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ আগস্ট, ২০২২

রুশ তেলের পাইপলাইন বন্ধ করল ইউক্রেন

রাশিয়া থেকে ইউরোপে পৌঁছানো তেলের পাইপলাইন বন্ধ করে দিয়েছে ইউক্রেন। মস্কো বলছে, ইউক্রেনের রাষ্ট্রীয় তেল পাইপলাইন অপারেটর ইউক্রট্রান্সনাফতা ড্রুজবা সিস্টেমের দক্ষিণ শাখার মাধ্যমে ইইউতে রাশিয়ান অশোধিত তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে।

বার্তা সংস্থা আরআইএ-এর প্রতিবেদনে বলা হয়, পাইপলাইন বন্ধ হওয়ায় হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়ায় তেল পাঠানো যাচ্ছে না। তবে বেলারুশ হয়ে পোল্যান্ড ও জার্মানির দিকে ট্রানজিট সচল বলে জানায় রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত পাইপলাইন ট্রান্সপোর্ট কোম্পানি ট্রান্সনেফ্টের।

কোম্পানির প্রেসিডেন্টের মুখপাত্র ইগর ডেমিন বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে ট্রানজিটের টাকা দিতে পারছে না রাশিয়া। এই অবস্থায় ইউক্রেনীয় কোম্পানি তেল পরিবহন পরিষেবার পুরো টাকা আগাম চাইছে।

ইউক্রেনের ভূখণ্ডের মধ্য দিয়ে ট্রানজিটের জন্য দেয়া টাকা ট্রান্সনেফ্টের অ্যাকাউন্টে ফেরত দেয়া হয়েছিল। বেসরকারি ব্যাংক গ্যাজপ্রমব্যাংক আমাদের জানিয়েছে, ইইউ প্রবিধান অনুযায়ী টাকা ফেরত পাঠিয়েছে।

ট্রান্সনেফ্ট জানায়, ইউক্রেনের মাধ্যমে তেল ট্রানজিট পরিষেবাগুলোতে অর্থ প্রদানের বিকল্প খুঁজছে তারা। ইতোমধ্যে এ বিষয়ে একটি আবেদন পাঠানো হয়েছে গ্যাজপ্রমব্যাংকে।

ড্রুজবা বিশ্বের দীর্ঘতম পাইপলাইন নেটওয়ার্কগুলোর একটি। এটি ইউরোপীয় রাশিয়ার পূর্ব অংশ থেকে চেক প্রজাতন্ত্র, জার্মানি, হাঙ্গেরি, পোল্যান্ড এবং স্লোভাকিয়ার শোধনাগারগুলোতে প্রায় চার হাজার কিলোমিটার অপরিশোধিত তেল বহন করে।

এদিকে পাইপলাইন বন্ধের খবরে তেলের দামের পতন কমেছে। বেঞ্চমার্ক ব্রেন্ট ফিউচার ১.৬ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৯৮ ডলারের কাছাকাছি বাণিজ্য করছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি দাম নিচ্ছে ৯২ ডলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close