প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ আগস্ট, ২০২২

ক্রিমিয়া মুক্ত করেই যুদ্ধের অবসান চান জেলেনস্কি

ক্রিমিয়া মুক্ত করেই যুদ্ধের অবসান ঘটাতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার ক্রিমিয়ায় রুশ সামরিক ঘাঁটিতে বিস্ফোরণে একজন নিহতের পর এমন মন্তব্য করেন তিনি। বুধবার এক প্রতিবেদনে এ খরব জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের যুদ্ধ শুরু হয়েছিল ক্রিমিয়া দিয়ে। আর এই ক্রিমিয়ার স্বাধীনতার মধ্যে দিয়েই এই যুদ্ধের অবসান ঘটবে। তিনি বলেন, এই অঞ্চলটি ইউক্রেনের ভূখণ্ড। কিয়েভ কখনও এই অঞ্চলের ওপর তার অধিকার ছেড়ে দেবে না।

নিজের বক্তব্যে অবশ্য বিস্ফোরণের বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি জেলেনস্কি।

২০১৪ সালে বিতর্কিত এক গণভোটের মাধ্যমে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়ার দখল নেয় রাশিয়া। গত বছর রাশিয়ার ‘জাতীয় ঐক্য দিবস’ উপলক্ষে দেওয়া এক ভাষণে অঞ্চলটি নিয়ে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ক্রিমিয়া অঞ্চলটি রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছে এবং সব সময় এটি রাশিয়ার অংশই থাকবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের দেশ ঐতিহাসিক ঐক্য ফিরে পেয়েছে। এই অবিভাজ্য ঐক্য বিশেষ করে ক্রিমিয়া অঞ্চলের জন্য জনগণের মনে সব সময় অনুভূত হবে।’

বিস্ফোরণে কেঁপে উঠলো রুশ সামরিক ঘাঁটি : ইউক্রেনের এক সিনিয়র কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটিতে সিরিজ বিস্ফোরণ ঘটেছে। ইউক্রেনপন্থীরা এসব হামলা চালিয়ে থাকতে পারে। হামলায় একজন নিহত ও আটজন আহত হয়েছে। রুশ দখলে থাকা অঞ্চলটিতে এই হামলায় সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে কিয়েভ।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক ইঙ্গিত দিয়েছেন, রুশ বাহিনীর অযোগ্যতা বিস্ফোরণের সম্ভাব্য একটি কারণ হতে পারে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়া পশ্চিম উপকূলে সাকি বিমানঘাঁটিতে মজুত করে রাখা গোলাবারুদের বিস্ফোরণ ঘটেছে। তবে বিস্ফোরণে কোনও বিমান সরঞ্জাম ক্ষতিগ্রস্ত বা হামলার কথা অস্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা অন্তত ১২টি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close