প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ আগস্ট, ২০২২

বিহারে জেডিইউ-বিজেপি জোট সরকার ভাঙনের মুখে

ভারতের বিহারে ভাঙনের মুখে পড়েছে বিজেপি ও জেডিইউ জোট সরকার। নানা টানাপড়েনে ভারতীয় জনতা পার্টি-বিজেপির সঙ্গে আর মিলছে না জনতা দল-ইউনাইটেডের (জেডিইউ)। এমন পরিস্থিতিতে বিকল্প সরকার গঠনের পরিকল্পনা করছে জেডিইউ। আর সেজন্যই শিগগিরই বিজেপির সঙ্গ ত্যাগের ঘোষণা দেবে জেডিইউ। খবর এনডিটিভির। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার মঙ্গলবার জেডিইউয়ের সব বিধায়ক ও পার্লামেন্ট সদস্যকে নিয়ে বৈঠক ডেকেছেন। এতে বিজেপির সঙ্গে তার ক্রমবর্ধমান দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে আসতে পারে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

জেডিইউ পরিকল্পনা করছে, তেজস্বী যাদবের নেতৃত্বাধীন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), লেফট ফ্রন্ট ও কংগ্রেসকে সঙ্গে নিয়ে বিকল্প সরকার গঠন করা যায় কীভাবে। বেশির ভাগ বিধায়ক মধ্যবর্তী নির্বাচন চান না বলেই বিকল্প জোট গঠিত হচ্ছে। বিজেপির বিরুদ্ধে দলে ভাঙন ধরানোর অভিযোগ এনেছে জেডিইউ। বিজেপির সঙ্গে দলের সাবেক প্রধান আরসিপি সিংয়ের ঘনিষ্ঠতাকে সর্বশেষ জটিলতা হিসেবে দেখা হচ্ছে।

নীতিশের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, বিহারের বিজেপি নেতারা যেভাবে তাকে আক্রমণ করে কথা বলেছেন, এতে তিনি হতাশ। একই সময়ে দলটির কেন্দ্রীয় নেতৃত্ব অন্য পথ খুঁজছে। গত মাসে আরসিপি সিংকে আরেকটি আসন দিতে অস্বীকৃতি জানিয়েছে নীতিশ কুমারের দল। তার বিরুদ্ধে অভিযোগ, নীতিশ কুমারের সঙ্গে আলোচনা না করেই গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় যোগ দেন তিনি। তার পরিবারের সম্পদ নিয়ে দলের পক্ষ থেকে প্রশ্ন উঠলে আরসিপি সিং দল থেকে পদত্যাগ করেন।

তবে জেডিইউয়ের সাবেক সভাপতি ও ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (আইএএস) সাবেক এই কর্মকর্তা বলেন, ‘আমি কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close