প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ আগস্ট, ২০২২

কিউবায় বজ্রপাতে তেল ডিপোতে অগ্নিকাণ্ড

কিউবায় একটি জ্বালানি তেলের ডিপোতে বজ্রপাতের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার মাতানজাস প্রদেশে এ ঘটনায় ওই ডিপোতে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়েছে। এতে একজন নিহত এবং ১২১ জন আহত হয়েছেন। আগুন এখনো নিয়ন্ত্রণে আনতে পারেননি ফায়ারকর্মীরা। আগুনের তীব্রতায় আশপাশের প্রায় দুই হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর সিএনএনের। কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডায়াজ কানেলের দপ্তর জানিয়েছে, বজ্রপাতে ডিপোর আটটি জ্বালানি ট্যাংকের একটিতে বিস্ফোরণ ঘটলে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ারকর্মীদের কয়েকটি ইউনিট মিলেও আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। শনিবার দ্বিতীয় দিনে আগুন ছড়িয়ে পড়ে আরেকটি ট্যাংকে। একদিকে তেলের ট্যাংক বিস্ফোরণ, অন্যদিকে বাতাসের তোড়ে আগুনের তীব্রতা বেড়েই চলছে।

টুইটারে এক বিবৃতিতে প্রেসিডেন্ট দপ্তর আরো জানায়, ঝুঁকিপূর্ণ এলাকাটি থেকে এরই মধ্যে ১ হাজার ৯০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রাদেশিক স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ট্যাংক বিস্ফোরণের ঘটনায় আহত হয়েছেন ফায়ারকর্মীসহ ১২১ জন। আহতদের মধ্যে জ্বালানিমন্ত্রী লিভান অ্যারোন্টেও রয়েছেন। এ ছাড়া নিখোঁজ রয়েছেন অন্তত ১৭ ফায়ারকর্মী। শনিবার সন্ধ্যায় ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে তিনি ফায়ার কর্মী কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। দেশটিতে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ফার্স্ট সেক্রেটারি সুসেলি মোরফা গঞ্জালেস জানান, মাতানজাসের জ্বালানি ডিপোতে অপরিশোধিত তেল (ক্রুড অয়েল) মজুদ ছিল। তিনি জানান, আগুন নেভাতে ফায়ারকর্মীদের সঙ্গে কিউবার পুলিশ ও সেনাবাহিনী কাজ করছে। কিউবায় এমন দুর্ঘটনা ঘটলো, যখন জ্বালানি তেলের সঙ্কটে রয়েছে দেশটি। আগুন নেভাতে বন্ধু রাষ্ট্রগুলোর কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছে কিউবা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close