প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ আগস্ট, ২০২২

আসিয়ানের নিষেধাজ্ঞার কবলে মিয়ানমার জান্তা

মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান। সামরিক অভ্যুত্থানের পর সৃষ্ট সংকট মোকাবিলা ও প্রস্তাবিত শান্তি প্রক্রিয়ায় অগ্রগতি ঘটাতে না পারায় সদস্য রাষ্ট্রটির জেনারেলদের জোটের বৈঠকে নিষিদ্ধ করেছে সংস্থাটি। পরিস্থিতির অগ্রগতি পরিলক্ষিত না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

আসিয়ান চেয়ারের দায়িত্ব পালনকারী কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোন শনিবার (৬ আগস্ট) এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। খবর আলজাজিরার।

নমপেনে আসিয়ান জোটের পররাষ্ট্রমন্ত্রীদের আঞ্চলিক বৈঠক শেষে সোখোন সংবাদ সম্মেলনে বলেন, জান্তাকে অবশ্যই এমনভাবে কাজ করতে হবে যাতে অগ্রগতি প্রতিফলিত হয়। ১৫ মাসের পুরোনো পরিকল্পনায় নেপিদো অগ্রগতি না করা পর্যন্ত এ অবস্থা বহাল থাকবে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি নোবেলজয়ী নেত্রী অং সা ন সুচির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক জান্তা বাহিনী। এই সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ গড়ে ওঠে। তবে সহিংস দমন-পীড়নে বিক্ষোভ নিয়ন্ত্রণ করা হয়। এরই মধ্যে দেশটিতে ২১৫৯ জন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে জান্তাবাহিনী। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার মানুষকে।

এমন পরিস্থিতিতে গত বছর এপ্রিলে দেশটিতে শান্তি ফেরাতে আসিয়ানের চাপে বেশ কয়েকটি ইস্যুতে সমঝোতায় পৌঁছায় সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল মিন অং হ্লাইং । তবে সেই পাঁচ দফা সমঝোতা বাস্তবায়নে জান্তা সরকার কোনো উদ্যোগ নেয়নি বলে অভিযোগ করে আসছে আসিয়ান।

এরপর গত মাসে চার রাজনৈতিক বন্দির ফাঁসি কার্যকরের পর থেকে পরিস্থিতি আরো ঘোলাটে হয়ে গেছে।

প্রাক সোখোন সংবাদ সম্মেলনে বলেন, মিয়ানমার জান্তা সরকার পাঁচ দফা ঐকমত্যের বিষয়ে সামান্য অগ্রগতি দেখাতে পারেনি। সময়মতো ও সম্পূর্ণভাবে এটি বাস্তবায়নে নেপিদোর প্রতিশ্রুতির অভাবে গভীরভাবে হতাশ আসিয়ান।

তিনি জানান, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় আঞ্চলিক সম্মেলনের আগে মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলকে (এসএসি) এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close