প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ আগস্ট, ২০২২

ইউক্রেন যুদ্ধে নতুন মোড়

ব্রিটিশ গোয়েন্দাদের সতর্কতা

টানা ৬ মাসের বেশি সময় ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে রাশিয়া-ইউক্রেনের। যুদ্ধ এখন নতুন ধাপে প্রবেশ করছে জানিয়ে সতর্ক করেছেন ব্রিটিশ গোয়েন্দারা। শনিবার (৬ আগস্ট) এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে এসেছে, ইউক্রেনীয় বাহিনী এখন দক্ষিণাঞ্চলের সেতু, গোলাবারুদের গুদাম এবং রেল সংযোগকে টার্গেটে পরিণত করছে। রুশ বাহিনীর কাছ কৌশলগত গুরুত্বপূর্ণ খেরসন পুনরুদ্ধারে এসব নতুন নতুন কৌশল প্রয়োগ করছে ইউক্রেন।

রেলপথ ও সেতুর মাধ্যমে রুশ অধিকৃত ক্রিমিয়ার সঙ্গে সংযুক্ত হয়েছে খেরসন। আর রুশ বাহিনী ওই পথে ক্রিমিয়া থেকে গোলাবারুদ ও সেনা আনা নেওয়া করে থাকে খেরসনে। রাশিয়াকে পরাস্ত করতে এসব সংযোগ সড়ক ধ্বংস করে দিচ্ছে ইউেক্রন। সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ঘোষণা দিয়েছেন, যে করেই হোক খেরসনকে পুনরুদ্ধার করা হবে।

এই পরিস্থিতিকে চলমান যুদ্ধ ‘নতুন ধাপে’ প্রবেশ করতে চলছে বলে বিশ্বাস করে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত ২৪ ফেব্রুয়ারিতে পুতিনের নির্দেশে ইউক্রেনের ভূখণ্ডে সামরিক অভিযান শুরু করেছে রুশ যোদ্ধারা। এই অভিযানকে পুরোপুরি অবৈধ অ্যাখা দিয়ে মস্কোর ওপর একের পর এক কঠিন নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

পাঁচ মাস যুদ্ধের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সপ্তাহে বলেছেন, দেশটির পূর্বাঞ্চলে তাঁর সশস্ত্র বাহিনী চাপের মধ্যে রয়েছে। মস্কো চাইছে ইউক্রেনের দনবাস অঞ্চলের পুরো নিয়ন্ত্রণ নিতে।

জেলেনস্কি বলেছেন, আভদিভকা ও পিস্কি অঞ্চলে রুশ সেনাদের সঙ্গে ইউক্রেনীয় বাহিনীর তুমুল লড়াই চলছে। সম্প্রতি এ শহরের কিছু অংশ রুশ বাহিনী দখল করে নেওয়ার কথা স্বীকার করে ইউক্রেন। এদিকে রাশিয়ার সংবাদ সংস্থা রুশ বিচ্ছিন্নতাবাদী সেনাদের সূত্রে দাবি করেছে, পিস্কি অঞ্চলের পুরো নিয়ন্ত্রণ নিয়েছে তারা। এর বাইরে উত্তরের দোনেৎস্কের বাখমুট শহরেও লড়াই চলছে।

গত বৃহস্পতিবার ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের জন্য ইউক্রেনের এই যুদ্ধ সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের সৃষ্টি করেছে। এ যুদ্ধে রাশিয়াকে জিততে দেওয়া উচিত নয়।

রাশিয়ার অস্ত্র গুদাম ধ্বংসের দাবি : খেরসন এলাকায় প্রাণঘাতী লড়াইয়ে রাশিয়ার অস্ত্র গুদাম ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। শুক্রবার ইউক্রেনীয় বাহিনীর দাবি, খেরসনের লড়াইয়ে তারা ৩৯ জন রুশ সেনাকে হত্যা করেছে। দেশটির বিভিন্ন সামরিক ব্যবস্থা এবং সামরিক যান ধ্বংস করে দেওয়া হয়েছে। প্রতিরোধের মুখে দক্ষিণ ইউক্রেন অভিমুখে অগ্রসর হতে ব্যর্থ হওয়ার পর অবশ্য অঞ্চলটিতে বিমান হামলা চালায় মস্কো।

ফেসবুকে দেওয়া পোস্টে দক্ষিণ ইউক্রেনের অপারেশনাল কমান্ড জানিয়েছে, তারা দক্ষিণাঞ্চলীয় খেরসন প্রশাসনিক জেলায় রাশিয়ার অস্ত্র ও সরঞ্জামের গুদামে হামলা চালিয়েছে।

হামলায় রুশ সেনাদের প্রাণহানি ছাড়াও চারটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, একটি রাডার স্টেশন, একটি মর্টার এবং ৯টি সাঁজোয়া যান ধ্বংসের দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। এছাড়া খেরসন এবং নিকটবর্তী কাখোভকায় এলাকায় রুশ অস্ত্র ও সামরিক সরঞ্জামের দুটি ডিপোতেও হামলার দাবি করেছে তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close